আপনি পড়ছেন

মুসলিম মিল্লাতের পিতা হজরত ইবরাহিম (আ.) মহান আল্লাহ তায়ালার প্রতি অকৃত্রিম আনুগত্যের নিদর্শন স্বরূপ ছেলেকে কোরবানি করার জন্য মিনা প্রান্তরে নিয়ে যান। আল্লাহ তায়ালা খুশি হয়ে ছেলে ইসমাইলের বদলে একটি দুম্বা কোরবানির জন্য উপহার দেন।

qurbani 2

আনুগত্যের এমন দৃষ্টান্ত পৃথিবীর বুকে চিরদিন তাজা রাখার জন্য ঈদুল আজহার দিনে প্রতীকী পশু কোরবানি মুসলমানদের ওপর ওয়াজিব করে দেওয়া হয়েছে। তবে এই কোরবানি সব মুসলমানের জন্য আবশ্যক নয়। আসুন জেনে নিই, কাদের জন্য কোরবানি ওয়াজিব, আর কাদের জন্য নয়।

যাদের ওপর কোরবানি আবশ্যক

১. মুসলমান: কোরবানি আবশ্যক হওয়ার প্রথম শর্ত হলো মুসলমান হওয়া। মুসলমান নয় এমন কারো ওপর কোরবানি কিংবা ইসলামী শরীয়তের কোনো বিধান ওয়াজিব নয়।

২. প্রাপ্ত বয়স্ক: প্রাপ্ত বয়স্ক বলতে বালেগ হওয়া বোঝায়। যারা এখনো প্রাপ্ত বয়স্ক হয়নি তাদের ওপর শরিয়তের কোনো বিধান কার্যকর নয়। তাই অপ্রাপ্ত বয়স্ক কারো ওপর কোরবানি আবশ্যক নয়।

৩. জ্ঞানসম্পন্ন: অর্থাৎ সুস্থ মস্তিষ্কের অধিকারী হওয়া। অসুস্থ মস্তিষ্ক তথা ঘোরতর মানসিক রোগীর ওপর ইসলামী শরিয়তের বিধান কার্যকর নয়, তাই এমন কারো জন্য কোরবানি করা আবশ্যক নয়।

eid ul azha

৪. মুসাফির না হওয়া: ফকিহরা কোরবানি আবশ্যক হওয়ার জন্য আরেকটি শর্ত দিয়েছেন, সেটি হলো কোরবানি দাতা মুসাফির হবে না। অর্থাৎ কোরবানির দিনগুলোতে সে মুকিম বা নিজ জায়গায় থাকবে। মুসাফির বলা হয় এমন ব্যক্তিকে, যিনি পনের দিনের কম সময়ের নিয়তে ৪৮ মাইলের অতিরিক্ত ভ্রমণে রয়েছে।

৫. নেসাব পরিমাণ সম্পদের মালিক: ওপরের সবগুলো শর্ত পাওয়ার পর দেখতে হবে ওই ব্যক্তির কাছে নেসাব পরিমাণ সম্পদ আছে কি না। নেসাব হলো, সাড়ে সাত ভরি স্বর্ণ বা বায়ান্ন তোলা রূপার সমপরিমাণ মূল্যের অর্থ বা সম্পদ। এই পরিমাণ সম্পদের মালিকের ওপর কোরবানি ওয়াজিব।

জিলহজ মাসের ১০-১৩ তারিখের মধ্যে কারো কাছে নেসাব পরিমাণ সম্পদ থাকলে, সে যদি মুসাফির না হয় এবং প্রাপ্তবয়স্ক জ্ঞান সম্পন্ন মুসলমান-নারী পুরুষ হয়ে থাকে তাহলে তার ওপর কোরবানি করা ওয়াজিব। একান্নবর্তী পরিবারের একাধিক সদস্যের মধ্যে যদি ওপরের শর্তগুলো পাওয়া যায় তাহলে তাদের ওপর আলাদা আলাদা কোরবানি ওয়াজিব হবে। (বিস্তারিত জানার জন্য দেখুন- হিদায়া, কোরবানি অধ্যায়)।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর