আপনি পড়ছেন

ইসলামি শরিয়তের অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিধান হলো কোরবানি। আরবি বর্ষের শেষ মাস তথা জিলহজ মাসের ১০ থেকে ১২ তারিখের মধ্যে শরিয়তের পছন্দসই পশু আল্লাহর সন্তোষ্টির উদ্দেশ্যে কোরবানি করা ওয়াজিব। অবশ্য কোনো কোনো ইসলামী বিশেষজ্ঞ কোরবানিকে সুন্নাত বলেছেন। হাদিস শরিফে রাসুল (সা.) বলেছেন, কোরবানি হলো তোমাদের পিতা ইবরাহিমের সুন্নাত।

eid ul azha

এ শব্দচয়ন থেকে বোঝা যায়, কোরবানি সুন্নাত। তবে সুন্নাত শব্দটি অনেক সময় ওয়াজিব অর্থেও ব্যবহার হয়ে থাকে। যে কারণে একদল বিশেষজ্ঞ বিশেষ করে হানাফি আলেমরা কোরবানিকে ওয়াজিব মনে করেন।

কোরবানির সময় দুটি বিষয় লক্ষ্য করা যায়। একদল মানুষ বলে আমাদের ঋণ আছে, আমাদের ওপর কোরবানি ওয়াজিব নয়। আরেকদল মানুষ আছে যারা সামাজিকতা রক্ষা করতে গিয়ে ধার-দেনা করে হলেও কোরবানি করেন।

বলতে খারাপ শোনালেও এটাই সত্য, অনেকেই ঋণ আছে কোরবানি করব না- এটা অজুহাত দেখানোর জন্য বলে থাকে। আর যারা ধার-দেনা করে কোরবানি করেন তারা আল্লাহর সন্তোষ্টির চেয়ে মানুষ কী বলবে এটাকে বেশি মূল্যায়ন করেন।

কোরবানি হওয়া উচিত কেবলমাত্র মহান আল্লাহর তায়ালার সন্তোষ্টির জন্য। সে ক্ষেত্রে সামাজিকতা কিংবা কোরবানি থেকে বাঁচার মিথ্যে অজুহাত খোঁজা শুধু গোনাহই নয়, ভয়ংকর মানসিক অসুস্থতার লক্ষণও।

kurbani importance

ঋণগ্রস্থ ব্যক্তির কোরবানির হুকুম হলো, যদি ঋণের টাকা বাদ দিয়ে এবং জীবন ধারণের প্রয়োজনীয় অর্থ কেটে রেখে হিসেব মিলিয়ে দেখা যায় যে, এখনো তার কাছে নেসাব পরিমাণ অর্থাৎ সাড়ে সত ভড়ি স্বর্ণ কিংবা সাড়ে বায়ান্ন ভরি রূপার সমমূল্যের অর্থ বা সম্পদ আছে তাহলে তার ওপর কোরবানি করা আবশ্যক।

একজনের ঋণ আছে ১৫ লাখ টাকা। কিন্তু প্রয়োজনীয় সম্পদ ছাড়াও তার আরো ২০ লাখ টাকা অতিরিক্ত আছে। তাহলে এমন ব্যক্তি ঋণের অজুহাতে কোরবানি থেকে পার পেতে পারেন না।

আবার এক ব্যক্তির ঋণ আছে পঞ্চাশ হাজার টাকা। এটা পরিশোধ করার পর তার কাছে নেসাব পরিমাণ সম্পদ থাকবে না। এমন ব্যক্তিই সত্যিকার অর্থে ঋণী এবং তার ওপর কোরবানি করা ওয়াজিব নয়।

পাশাপাশি আরেকটি বিষয় হলো, সামাজিক মান-মর্যাদা রক্ষা করার জন্য ঋণ করে কোরবানি করার রেওয়াজ থেকে বেরিয়ে আসা জরুরি। যার সামর্থ্য নেই সে কোরবানি করবে না। যার সামর্থ্য আছে সে করবে- এটাই রাসুল (সা.) এর সমাজের বৈশিষ্ট।

বিস্তারিত জানার জন্য দেখুন- মাওলানা ইউসুফ লুধিয়ানাভি (রহ.) রচিত আপকে সাওয়াল কা জওয়াব, কোরবানি অধ্যায়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর