আপনি পড়ছেন

আরবি বর্ষের শেষ মাস হল জিলহজ মাস। এ মাসের ৯ তারিখে পবিত্র হজের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ উকুফে আরাফা তথা আরাফায় অবস্থান করার বিধান পালন করা হয়। আরাফায় অবস্থানকারী হাজির পূর্ববর্তী সব গোনাহ আল্লাহ তায়ালা ক্ষমা করে দেন। এ ছাড়াও এ দিনে যারা রোজা রাখবে তাদের পেছনের জীবনের গোনাহ ক্ষমা করে দেওয়ার কথাও হাদিস শরিফে এসেছে।

hajj pilgrimage saudi arabia

মুসলিম শরিফের হাদিসে রাসুল (সা.) বলেছেন, ৯ জিলহজ রোজা রাখলে পেছনের এক বছর এবং সামনের এক বছর গোনাহর কাফফারা আদায় হয়ে যায়। অন্য একটি হাদিসে হজরত হাফসা (রা.) থেকে বর্ণিত হয়েছে, রাসুল (সা.) জিলহজ মাসের ৯ তারিখে রোজা রাখতেন। আবু দাউদ ও নাসায়ি।

আজ বৃহস্পতিবার সৌদি আরবে ৯ জিলহজ উকুফে আরাফার দিন। আর বাংলাদেশে আগামীকাল ৯ জিলহজ আসবে। এখন প্রশ্ন হলো বাংলাদেশের মানুষ কি সৌদির সঙ্গে মিলিয়ে আরাফার রোজা রাখবে নাকি বাংলাদেশের সময়ের সঙ্গে মিলিয়ে আগামীকাল আরাফার রোজা রাখবে?

এটি একটি মতবিরোধপূর্ণ মাসআলা। পক্ষে-বিপক্ষে অনেক দলিল আছে। তবে মধ্যমপন্থী আলেমরা বলেন, চাঁদের সঙ্গে সংশ্লিষ্ট আমলগুলো রাষ্ট্রীয় ঘোষণার সঙ্গে জড়িত। রাষ্ট্রপ্রধান বা তার মনোনীত দায়িত্বশীল যে তারিখে ঘোষণা দেবেন সে তারিখেই সবাই মিলে চাঁদের ইবাদত এবং উৎসব পালন করবে। এটাই সুন্দর পদ্ধতি। এ নিয়ে বিশৃঙ্খলা করা ভয়াবহ রকম গোনাহ।

eidul azha

প্রায় সব মুসলিম দেশ বিশ্বব্যাপী একই দিনে চাঁদের ইবাদতগুলো পালন করছে। বাংলাদেশসহ গুটি কয়েক রাষ্ট্র এখনো আগের মত স্থানীয় আকাশে চাঁদ দেখার ওপর নির্ভর করছে। তাই বাংলাদেশের মানুষের জন্য আগামীকাল অর্থাৎ শুক্রবার আরাফার রোজা রাখাটাই সুন্নাত। এতে করে কোনো ধরনের গোনাহ কিংবা ভুল হবে না।

যেহেতু বাংলাদেশ মানুষের ধর্মীয় স্বাধীনতায় বিশ্বাসী। কেউ যদি বিশ্বমুসলমানদের সঙ্গে মিলিয়ে চাঁদের ইবাদতগুলো পালন করতে চায় রাষ্ট্র এতে বাঁধা দেয় না, এবং রাষ্ট্রীয় আইনে এটা কোনো অপরাধও নয়। সে বিবেচনায় আজ যদি কেউ আরাফার রোজা রাখেন সেটিও শুদ্ধ হবে।

তবে এ বিষয়টি নিয়ে বাড়াবাড়ি করে হাঙ্গামা কিংবা বিশৃঙ্খলা সৃষ্টি করলে ধর্মীয় এবং রাষ্ট্রীয় আইনের দৃষ্টিতে তা বড় ধরনের অন্যায় হবে। মহান আল্লাহ আমাদের সহি বুঝ দিন। আমিন।

এ সম্পর্কে বিস্তারিত জানার জন্য পড়ুন ভারতের বিখ্যাত ইসলামী চিন্তাবিদ ড. মুহাম্মাদ হামিদুল্লাহর লেখা অনবদ্য গ্রন্থ ‘দ্য ইমারজেন্স অব ইসলাম’ এর শেষ অধ্যায়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর