আপনি পড়ছেন

ঐতিহাসিক আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দিয়েছেন নতুন খতিব শায়খ ড. আব্দুল্লাহ ইবনে সুলাইমান আল-মানিয়া। আজ বৃহস্পতিবার সৌদি আরবের স্থানীয় সময় দুপুর ১২টা ২৮ মিনিটে সালাম দিয়ে হজের খুতবা শুরু করেন তিনি।

hajj khatib abdulla maniaখুতবা দিয়েছেন নতুন খতিব শায়খ ড. আব্দুল্লাহ ইবনে সুলাইমান আল-মানিয়া

খুতবার শুরুতে মহান আল্লাহ তাআলার প্রশংসা ও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওপর দরুদ পাঠ করেন। এরপর জাবালে রহমতের পাদদেশে ঐতিহাসিক আরাফাতের ময়দানে হাজিদের উদ্দেশে দেয়া খুতবায় মরণব্যাধী মহামারি করোনাভাইরাস থেকে মুক্তি কামনা করেন।

এ সময় গোনাহ মাফ, আল্লাহর রহমত কামনাসহ সমসাময়িক প্রসঙ্গ নিয়ে বিশ্ববাসীর প্রতি নানা নির্দেশনামূলক বক্তব্য তুলে ধরেন শায়খ ড. আব্দুল্লাহ ইবনে সুলাইমান আল-মানিয়া।

এর আগে গত ২৮ জুলাই খাদেমুল হারামাইন শরিফাইন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে ড. আব্দুল্লাহ ইবনে সুলাইমান আল-মানিয়াকে পবিত্র হজের নতুন খতিব হিসেবে নিয়োগ দিয়েছেন।

hajj pilgrims in good health

গতকাল বুধবার থেকে শুরু হয়েছে এ বছরের হজের মূল আনুষ্ঠানিকতা। করোনাভাইরাসের কারণে এবার মাত্র ১০ হাজার মানুষ হজের অনুমতি পেয়েছেন। অংশ নেয়ার আগে সবাই বাধ্যতামূলক ৭ দিনের আইসোলেশন পালন করেছেন।

আজ হাজিরা আরাফাতের ময়দানে অবস্থান করবেন। হজ ও ওমরাহ কর্তৃপক্ষ মহামারির কারণে এ বছর সেখানে হাজিদের জন্য ব্যাপক নিরাপত্তা ও চিকিৎসা সেবার সর্বোচ্চ ব্যবস্থা নিশ্চিত করেছে। তীব্র গরম মোকাবেলায় ময়দানে নেয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা। সেইসঙ্গে প্রস্তুত রাখা হয়েছে অভিজ্ঞ স্বেচ্ছাসেবক ও স্বাস্থ্য কর্মীদের দল।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর