আপনি পড়ছেন

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে রোববার থেকে দেশের সব সরকারি-বেসরকারি কলেজগুলোর একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এদিন সকাল ৭টা থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। এ কার্যক্রম আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

hsc 11 bortiরোববার থেকে একাদশে ভর্তি

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবার শুধু অনলাইনের মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। এক্ষেত্রে www.xiclassadmission.gov.bd এই ঠিকানায় ঢুকে আবেদন করতে হবে। আর টাকা পরিশোধ করতে হবে নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশ এবং রকেটের মাধ্যমে।

জানা গেছে, এ বছর মোট ৭ হাজার ৪৭৪টি সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণিতে ২৫ লাখ আসন রয়েছে। আর মাধ্যমিক পরীক্ষায় পাশ করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী। অর্থাৎ উত্তীর্ণ সব শিক্ষার্থী ভর্তি হলেও আরো আট লাখ আসন খালি থাকবে।

education ministry logo

একজন শিক্ষার্থী কমপক্ষে ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে পারবেন। পরবর্তীতে মেধা এবং পছন্দক্রম অনুসারে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য তাকে মনোনীত করা হবে।

এবার ভর্তিতে আগের মতোই মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা বহাল থাকছে। তবে অন্য কোটাগুলো নিয়ে নীতিমালায় কিছু বলা হয়নি। এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া বাতিল করা হয়েছে। শুধু অনলাইনে সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন করা যাবে।