আপনি পড়ছেন

প্রাণঘাতী করোনাভাইরাস অনেক কিছুই ওলট-পালট করে দিয়েছে। মুখ থুবড়ে পড়েছে দেশের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম। জানা গেছে, করোনার কারণে এবার বাতিল হতে যাচ্ছে চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা। একই সঙ্গে মাদ্রাসা বোর্ডের ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও বাতিল করা হচ্ছে।

primary ministry

এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী রোববারের মধ্যে সিদ্ধান্তটি আনুষ্ঠানিক অনুমোদন হওয়ার কথা রয়েছে। গত সপ্তাহে এ নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমদ কায়কাউসের উপস্থিতিতে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা সচিবের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী পদক্ষেপ হিসেবে দুই মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে দুটি সারসংক্ষেপ তৈরি করার কাজ চলছে।

করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে পড়া শিক্ষা কার্যক্রমের ক্ষতি পুষিয়ে নিতে নানা বিকল্প ভেবে রেখেছে সরকার, এটিও তার মধ্যে একটি। দীর্ঘ গ্যাপের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর চলতি শিক্ষাবর্ষ স্বাভাবিক নিয়মে পরবর্তী বছরের বেশ কয়েক মাস ধরে চলার কথা। কিন্তু সরকার এটাকে না বাড়িয়ে ডিসেম্বরের মধ্যেই শেষ করতে চায়। পিইসি, জেএসসি পরীক্ষা বাতিলের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে এ কারণেই।

education ministry logo

সরকারের টার্গেট সেপ্টেম্বরের মধ্যেই স্কুল খুলে দেওয়া। সেটা সম্ভব না হলে নভেম্বরের মধ্যে যে কোনো সময় খুলে দেওয়া হবে। সেক্ষেত্রে কিছুদিন ক্লাস হওয়ার পর ডিসেম্বরেরই সংক্ষিপ্ত সিলেবাসে হলেও পঞ্চম ও অষ্টম শ্রেণীর বার্ষিক পরীক্ষা নিয়ে নেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ওই পরীক্ষার ফলাফলের ওপর নির্ভর করে শিক্ষার্থীদেরকে মেধাবৃত্তি দেওয়া হবে।

যদি নভেম্বরের মধ্যেও স্কুল খোলা সম্ভব না হয়, তাহলে শিক্ষার্থীদেরকে পরবর্তী শ্রেণিতে ‘অটো পাস’ দেওয়া হবে বলে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সপ্তাহেখানেকের মধ্যেই এসব বিষয় পরিষ্কার করা হবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।