আপনি পড়ছেন

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্থগিত রয়েছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এখন পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় স্বাস্থ্যবিধি মেনে আগামী সেপ্টেম্বরের শেষে অথবা অক্টোবরের শুরুর দিকে পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা করছে শিক্ষা বোর্ডগুলো। ইতোমধ্যে একটি রোডম্যাপ তৈরি করে বিভিন্ন প্রস্তুতি নেয়া হচ্ছে। আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

education ministry logo

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ থাকলেও বর্তমানে সবকিছুই সচল হচ্ছে। তাই সবকিছু বিবেচনায় আগামী সেপ্টেম্বরের শেষে অথবা অক্টোবরের শুরুর দিকে এইচএসসি ও সমমানের পরীক্ষা আয়োজনের লক্ষ্যমাত্রা নিয়ে নতুনভাবে প্রস্তুতি শুরু করা হয়েছে।

এক্ষেত্রে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়ানো হবে জানিয়ে তিনি বলেন, সে জন্য ইতোমধ্যে সংশ্লিষ্টদের কাছে শিক্ষা বোর্ডের নির্ধারিত কেন্দ্রের বাইরে পার্শ্ববর্তী ভালো শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চাওয়া হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কেন্দ্র বাড়িয়ে সে সব শিক্ষাপ্রতিষ্ঠানেও পরীক্ষার আয়োজন করা হবে।

আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড সূত্রে জানা গেছে, স্বাস্থ্যবিধি নিশ্চিত করেই এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হবে। পরীক্ষার হলে প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসানো হবে। অর্থাৎ এক হলে বেঞ্চ যতটি শিক্ষার্থীও ততজন থাকবে। পরীক্ষা কেন্দ্রে হ্যান্ড স্যানিটাইজার থাকবে। পরিদর্শক ও পরীক্ষার্থীদের হাত পরিষ্কার করে তারপর কেন্দ্রের ভেতরে প্রবেশ করতে হবে।

hsc exam bdএইচএসসি পরীক্ষা। ফাইল ছবি

ইতোমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং ইউনিয়ন পরিষদের কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। সারাদেশে কোথায় কোন কেন্দ্রে কতজন পরীক্ষার্থী আছে, সে তথ্যও পাঠাতে বলা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, পরীক্ষার্থীদের জন্য পরিবেশ ও পরিস্থিতি তৈরি করে তারপর পরীক্ষা নিতে হবে। আর তা আয়োজনে ইতোমধ্যে সব প্রস্তুতি শেষ হয়ে গেছে। এখন শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়ার পরই পরীক্ষা নেয়া হবে।

তিনি বলেন, পরীক্ষা শুরু করতে একটি রোডম্যাপ তৈরি করা হয়েছে। সে অনুযায়ী পরীক্ষার জন্য পরিবেশ ও পরিস্থিতি তৈরি করতে প্রস্তুতি নেয়া হচ্ছে। মাঠ কর্মকর্তাদের মাধ্যমে জরিপ করে প্রতিটি কেন্দ্রে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হবে। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার ১৫ দিন পর থেকেই এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করা হবে।