আপনি পড়ছেন

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা বাতিলের এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুললে ৫০ নম্বরের পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা রয়েছে। আর পঞ্চম শ্রেণির নিচের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা নিজ নিজ স্কুলে অনুষ্ঠিত হবে। আজ বুধবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান।

zakir hossen educationপ্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন

প্রতিমন্ত্রী বলেন, পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা আছে। কিন্তু পরীক্ষাটা নিতে হলে পাঠদানের যে সময় আছে, সেটা পাচ্ছি না। তারপরও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না খোলার পরিস্থিতির ওপর তিনটি বিকল্প চিন্তা মাথায় রাখা হয়েছে। সেগুলো মিলিয়ে আগামী সপ্তাহে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে।

সেপ্টেম্বরের দিকে স্কুল খুলতে পারলে সংক্ষিপ্ত সিলেবাসে প্রাথমিক সমাপনী পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা আছে জানিয়ে তিনি বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেয়া হবে। আর নয়তো কেন্দ্রীয় পরীক্ষা হবে না। আবার যদি অক্টোবরের দিকে স্কুল খোলে, তাহলে ৫০ নম্বরের পরীক্ষার ব্যবস্থা করতে পারি। এক্ষেত্রে যদি সম্ভব হয় তাহলে এমসিকিউ ৫০ নম্বরের হবে। পরীক্ষা (প্রাথমিক সমাপনী) রাখা হবে, এটার কোনো বিকল্প নেই।

psc examপ্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা। ফাইল ছবি

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, এখন যেহেতু সেপ্টেম্বরে স্কুল খোলার ব্যাপারে কিছু বলা সম্ভব হচ্ছে না, তাই অক্টোবর-নভেম্বরের দিকে খুললে তখন কী অবস্থা হবে, সেটা ভেবে মূল্যায়নের ভিত্তিতে প্রতি স্কুলে পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা করা হচ্ছে। আর যদি অক্টোবরে না খোলে তাহলে নভেম্বরে খুলবে, নভেম্বরে না খুললে তখন বিকল্প ব্যবস্থা নেয়া হবে।

সমাপনী পরীক্ষার বদলে অটো পাসের চিন্তা-ভাবনার প্রসঙ্গে তিনি বলেন, এ রকম কোনো চিন্তা-ভাবনা নেই। তাছাড়া এমন কোনো সিদ্ধান্তও নেয়া হয়নি যে, পরীক্ষা হবে না। তবে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সঙ্গে মাধ্যমিকের সচিব এবং সিনিয়র সচিব কথা বলেছেন। এটা নিয়ে তারা আলোচনা করেছেন যে, এ রকম কিছু করা যায় কিনা? এতটুকুই।