আপনি পড়ছেন

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেটসহ (জেডিসি) সমমানের পরীক্ষা বাতিলের কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আজ বুধবার এক বিবৃতিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে তথ্যটি নিশ্চিত করা হয়েছে।

education ministry logo

সেখানে বলা হয়, পরীক্ষা বাতিল করা হবে কি হবে না এ বিষয়ে বিশেষজ্ঞদের মতামত বিশ্লেষণ করা হচ্ছে। তবে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এ ছাড়া এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর সময়ও নির্ধারণ করা হয়নি।

বিবৃতিতে আরো বলা হয়েছে, 'সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয় যে, এ বছরের জেএসসি পরীক্ষা হচ্ছে না। যা নিয়ে শিক্ষার্থী-অভিভাবকসহ জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। খবরটি সত্য নয়।'

hsc exam bdপুরোনো ছবি

'মহামারি করোনাভাইরাসের সংক্রমণের কথা বিবেচনায় নিয়ে জেএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় বিশেষজ্ঞদের পরামর্শ চেয়েছিলেন। সেই প্রেক্ষিতে বিশেষজ্ঞরা তাদের পর্যবেক্ষণসহ কিছু বিকল্প প্রস্তাব রেখেছেন। সেগুলো নিয়ে এখন পর্যালোচনা চলছে। ইতোমধ্যে কিছু গণমাধ্যমে উল্লেখিত বিষয়ের সারসংক্ষেপ প্রণয়ন করা হয়েছে মর্মে খবর প্রকাশিত হয়েছে। এছাড়া এইচএসসি পরীক্ষা আয়োজনের তারিখ নিয়েও বিভিন্ন গণমাধ্যমে ভুল তথ্য প্রকাশ করা হয়েছে।'

অভিভাবক ও শিক্ষার্থীদের বিভ্রান্ত না হতে বিশেষভাবে অনুরোধ করে বলা হয়েছে, করোনাভাইরাসের মহামারির কথা বিবেচনায় নিয়ে জেএসসি এবং এইচএসসি পরীক্ষা আয়োজনে বিভিন্ন বিকল্প নিয়ে ভাবছে শিক্ষা মন্ত্রণালয়। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। শিগগিরই সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। যা ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।