আপনি পড়ছেন

ভারতের রাজধানী দিল্লি থেকে যুক্তরাজ্যের লন্ডন। ফ্লাইটে চড়ে মাত্র ১০ ঘণ্টায় পাড়ি দেওয়া যায় এ দূরত্ব। কিন্তু বাসে চড়ে সড়ক পথে যদি এ দূরত্ব পাড়ি দেওয়া যায় তাহলে কেমন হবে? অনেকেই হয়তো ভাবছেন, আদৌ কি এটা সম্ভব? হলেই বা কীভাবে? খরচই বা কেমন পড়বে? যারা রোমাঞ্চ পছন্দ করেন এবং ঘুরতে ভালোবাসেন তাদের জন্য এমনই সুযোগ নিয়ে এসেছে ভারতের এক ট্র্যাভেল এজেন্সি।

dellhi to london bus serviceদিল্লি টু লন্ডন বাস সার্ভিস- প্রতীকী ছবি

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, গত ১৫ আগস্ট দিল্লির গুরগাঁওয়ের অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড নামের একটি ট্যুর অ্যান্ড ট্র্যাভেল এজেন্সি এই বাস সার্ভিসের ঘোষণা দিয়েছে। তারা এই দীর্ঘ বাস পরিষেবার নাম দিয়েছে ‘বাস টু লন্ডন’। তবে এখনো এই বাস পরিষেবা শুরু হয়নি। আগামী বছরের মে মাসে তারা এর রেজিস্ট্রেশন শুরু করার পরিকল্পনা করছে।

দীর্ঘ এই বাস পরিষেবার পরিকল্পনা এসেছে ট্র্যাভেল এজেন্সিটির দুই কর্ণধার তুষার আগারওয়াল ও সঞ্জয় মাদানের মাথা থেকে। তারা দুজন তিন বছর আগে দিল্লি থেকে সড়ক পথে লন্ডন গিয়েছিলেন। ওই ট্যুরে তাদের যে রোমাঞ্চকর অভিজ্ঞতা হয়েছে, তা অন্যদের পাওয়ার সুযোগ করে দিতেই এমন বাস সার্ভিস চালুর পরিকল্পনা করেছেন তারা।

dellhi to london bus routeদিল্লি টু লন্ডন বাস সার্ভিস রুট ম্যাপ

ইতোমধ্যে তারা এই বাস সার্ভিসের রুট ম্যাপও তৈরি করে ফেলেছেন। দিল্লি থেকে লন্ডন বাসে যেতে যাত্রীদের মোট ১৮টি দেশের ওপর দিয়ে ভ্রমণ করতে হবে। প্রথমে ভারত থেকে যাত্রা শুরু করে বাসটি যাবে মিয়ানমার। সেখান থেকে থাইল্যান্ড, লাওস, চীন, কিরগিজস্তান, উজবেকিস্তান, কাজাকিস্তান, রাশিয়া, লাটবিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ফ্রান্স হয়ে তারপর বাসটি প্রবেশ করবে যুক্তরাজ্যে। আর এই দীর্ঘ যাত্রা সম্পন্ন করতে যাত্রীদের সময় লাগবে প্রায় ৭০ দিন।

এই দীর্ঘ বাস পরিষেবায় যাত্রীদের জন্য সকল রকমের সুযোগ-সুবিধা থাকবে। বিভিন্ন দেশের ওপর দিয়ে ভ্রমণের সময় তাদের ফোর বা ফাইভ স্টার হোটেলেও থাকার ব্যবস্থা করবে সংস্থাটি। তবে এই সফরে যারা ভ্রমণ করবেন তাদের প্রত্যেকের মোট ১০টি দেশের ভিসা নিতে হবে। যদিও যাত্রীরা যাতে অসুবিধায় না পড়েন এ জন্য যাত্রার আগেই এই ভিসার ব্যবস্থা করে দেবে অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড।

যাত্রীরা যাতে স্বস্তির সঙ্গে এই দীর্ঘ সফর শেষ করতে পারেন সেজন্য বাসগুলোর আসন হবে বিজনেস ক্লাসের। আসন সংখ্যা হবে মাত্র ২০টি। এছাড়া থাকবেন এক চালক, একজন সহকারী চালক, একজন সুপারভাইজার ও একজন গাইড। যদিও প্রতিটি দেশের ওপর দিয়ে ভ্রমণের সময় গাইড পরিবর্তন হবে। অর্থাৎ ১৮টি দেশের জন্য ১৮ জন গাইড। ভ্রমণের সময় যাত্রীরা প্রতিটি দেশের দর্শনীয় স্থান দেখতে পারবেন। মিয়ানমারের প্যাগোডা, চীনের গ্রেট ওয়ালসহ অন্যন্য ঐতিহাসিক স্থাপনা ও শহর।

great wall chinaচীনের গ্রেট ওয়াল

সফর যেমন দীর্ঘ তেমনি এর খরচও কিছুটা বেশি। এই বাস পরিষেবা ওয়ান ওয়ে। অর্থাৎ যাত্রীরা শুধু দিল্লি থেকে লন্ডন যেতে বাসে করে যেতে পারবেন, ফিরতে হবে নিজ উদ্যোগে। আর দিল্লি থেকে লন্ডন যেতে একজন যাত্রীর খরচ পড়বে ১৫ লাখ রুপি। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৭ লাখ টাকা।

তবে যাত্রীদের সুবিধার্থে এই বাস পরিষেবাকে চারটি ভাগে ভাগ করেছে সংস্থাটি। কোনো যাত্রী যদি এত দীর্ঘ পথ সফর করতে না চান তাহলে তিনি কয়েকটি দেশ ঘুরেই আবার নিজ উদ্যোগে দেশে ফিরে আসতে পারবেন। এ ক্ষেত্রে তিনি যে প্যাকেজটি নিবেন, সেটির মূল্য পরিশোধ করতে হবে। আবার যাত্রীদের আর্থিক বিষয়টি বিবেচনা করে ইএমআই সুবিধাও রেখেছে এজেন্সিটি। যাত্রীরা কিস্তিতে এই ভ্রমণের অর্থ পরিশোধ করতে পারবেন।

ভ্রমণ পিয়াসী মানুষদের জন্য এ যেনো এক অন্যরকম বিশ্ব ভ্রমণ!