আপনি পড়ছেন

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধিসহ বিভিন্ন শর্তসাপেক্ষে কওমি মাদ্রাসার ডিগ্রি ও মাস্টার্স পর্যায়ের পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছে সরকার। আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

ministry secretary khondokar anowerমন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম

তিনি বলেন, মাদ্রাসাগুলোর দাবির পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার অনুমতি দেয়া হয়েছে। তবে শুধু পরীক্ষাই নিতে পারবে, কিতাব বিভাগ চালুর অনুমতি দেয়নি সরকার।

এর আগে গত ১৭ আগস্ট কিতাব বিভাগের কার্যক্রম চালু ও পরীক্ষা নেয়ার সুযোগ করে দিতে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানায় সংশ্লিষ্ট শীর্ষ আলেমগণ। আবেদনপত্রটি মন্ত্রিপরিষদ সচিবের কাছে পৌঁছে দেন জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষাবোর্ড বাংলাদেশের একদল প্রতিনিধি।

qawmi madrasha

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কওমি মাদ্রাসা আপিল করেছিল তারা উপরের লেভেলের পরীক্ষাগুলো নিতে চায়। সেই প্রেক্ষিতে আজ মন্ত্রিসভার বৈঠকে সরকার সম্মতি দিয়েছে। শিগগিরই আদেশ জারি করা হবে।

তবে এক্ষেত্রে সরকার কিছু শর্ত দিয়ে দিয়েছে। অবশ্যই স্বাস্থ্যবিধি মানতে হবে। কত তারিখ থেকে পরীক্ষা নেয়া হবে তা ঠিক করবে মাদ্রাসা কর্তৃপক্ষ, যোগ করেন খন্দকার আনোয়ারুল ইসলাম।