আপনি পড়ছেন

আরবি 'সেজদা' শব্দ থেকে মসজিদ শব্দটি এসেছে। সেজদা শব্দের অর্থ হচ্ছে, মাথা নুইয়ে দেওয়া। আর মসজিদ শব্দের অর্থ হচ্ছে, যেখানে সেজদা করা হয়। পরিভাষায়, মুসলমানদের ইবাদত ঘরকে মসজিদ বলা হয়। ইসলামী শরীয়ত বিশেষজ্ঞরা বলেন, আল্লাহর নামে ওয়াকফ করা যে ঘরে বা যে নির্দিষ্ট স্থানে নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ জামাতের সঙ্গে অনুষ্ঠিত হয়, তাকেই মসজিদ বলা হয়। আর যে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের পাশাশি জুমার নামাজ অনুষ্ঠিত হয় তাকে জামে মসজিদ বলা হয়।

masjid

মসজিদের পবিত্রতা রক্ষার ব্যাপারে ইসলামী শরীয়ত খুব কড়াকড়ি আরোপ করেছে। পবিত্র কোরআনে বলা হয়েছে, 'কোনো মুশরিক যেন কখনোই মসজিদে প্রবেশ না করে।'

মুফাসসিরগণ এ আয়াতের ব্যাখ্যায় বলেন, এ ধরনের নির্দেশনা শুধুমাত্র মসজিদের পবিত্রতা রক্ষার জন্যই দেওয়া হয়েছে।

আমাদের দেশের অনেক মসজিদেই একটি দৃষ্টিকটু বিষয় দেখা যায়। সেটি হচ্ছে- মসজিদের দেয়ালে নানান ধরনের পোস্টার এবং প্রচারপত্র সেঁটে দেওয়া। ওয়াজ-মাহফিল থেকে শুরু করে রাজনীতি এমনকি ব্যবসায়িক প্রচারপত্রও মসজিদের দেয়ালে নির্বিঘ্নে লাগিয়ে দেওয়া হয়।

এতে করে মসজিদের পবিত্রতা রক্ষা হচ্ছে নাকি ক্ষুন্ন হচ্ছে এই বিষয়টিও কেউ ভেবে দেখে না। মসজিদের দেয়ালে পোস্টার লাগানোর বিষয়ে ইসলামের নির্দেশনা কি আসুন জেনে নিই।

মসজিদের দেয়ালে ব্যক্তিগত রাজনৈতিক কিংবা ব্যাবসায়িক যেকোনো প্রচারপত্র বা পোস্টার লাগানো সম্পূর্ণ হারাম। শরীয়ত বিশেষজ্ঞদের মতে, মসজিদের দেয়াল কোনোভাবেই কেউ ব্যক্তিগত কাজে ব্যবহার করতে পারবে না। এই নীতিমালার উপর ভিত্তি করে মসজিদের দেয়ালে পোস্টার সাঁটানো হারাম ফতোয়া দিয়েছেন আলেমরা।

তাছাড়া আরেকটি কারণেও মসজিদের দেয়ালে পোস্টার লাগানো হারাম বলে ফতোয়া দিয়েছেন পাকিস্তানের প্রখ্যাত মুফতি আল্লামা ইউসুফ লুধিয়ানাভী রহমতুল্লাহি আলাইহি। তিনি বলেন, মসজিদের পবিত্রতা রক্ষা করা ওয়াজিব। পোস্টার লাগানোর ফলে মসজিদের পবিত্রতা এবং পরিচ্ছন্নতা নষ্ট হওয়ার প্রবল সম্ভাবনা থাকে। যেসব মসজিদের দেয়ালে পোস্টার লাগানো হয়, ওইসব দেয়ালের সৌন্দর্য ও পরিচ্ছন্নতা থাকে না বললেই চলে। এ কারণেও মসজিদের দেয়ালে পোস্টার লাগানোর অনুমতি দেওয়া যায় না।

eid ul adha

মাওলানা লুধিয়ানাভীর দ্বিতীয় যুক্তি হলো, মসজিদের দেয়ালে পোস্টার লাগানোর ফলে মসজিদের পবিত্রতা এবং সম্মান নষ্ট হয়। কেউ কি চাইলেই প্রধানমন্ত্রীর বাসভবনে পোস্টার লাগাতে পারবে? তাহলে আল্লাহর ঘরের দেয়ালে মানুষ কিভাবে কোন সাহসে পোস্টার লাগায়?

সাধারন কোন মানুষ ও তো তার ঘরের দেয়াল পোস্টার লাগিয়ে ভরে ফেলা হোক এমনটির অনুমতি দেবে না। তাই মসজিদের পবিত্রতা রক্ষার্থে মসজিদের দেয়ালে কোন ধরনের পোস্টের লাগানোর অনুমতি আমরা দিতে পারি না।

তবে একদল আলেমের মতে, বিশেষ কোনো জরুরি কারণে মসজিদ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে পবিত্রতা এবং পরিচ্ছন্নতা বজায় রেখে ধর্মীয় এবং মানুষের কল্যাণমূলক পোস্টার বা প্রচারপত্র লাগানো জায়েজ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর