আপনি পড়ছেন

অষ্টম শ্রেণির পর এবার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদেরও নিজ নিজ প্রতিষ্ঠানে মূল্যায়ন পরীক্ষা নিয়ে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করাতে নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। বৃহস্পতিবার গণমাধ্যমকে তথ্যটি নিশ্চিত করেছেন ডিপিইর মহাপরিচালক মো. ফসিউল্লাহ।

Mass Education Ministry logoপঞ্চম শ্রেণির শিক্ষার্থীদেরও মূল্যায়ন পরীক্ষা

জানা গেছে, করোনার কারণে দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়ালেখায় বেশ ক্ষতি হচ্ছে। একে একে বাতিল করে দেয়া হচ্ছে সব পাবলিক পরীক্ষা। এমতাবস্থায় ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে বিকল্প ব্যবস্থা হিসেবে মূল্যায়ন পরীক্ষার দিকে এগোচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

সেই প্রেক্ষিতেই এবার পঞ্চম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করাতে নিজ নিজ প্রতিষ্ঠানে মূল্যায়ন পরীক্ষা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এক্ষেত্রে যদি বিদ্যালয় খোলা সম্ভব হয় তাহলে সংশ্লিষ্ট প্রধান শিক্ষকরাই নির্ধারণ করবেন যে কিভাবে পরীক্ষা নেবেন।

psc examসমাপনী পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা। পুরনো ছবি

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উন্নীত করতে যতটুকু পড়ানো হয়েছে, তার ওপর ভিত্তি করেই মূল্যায়ন পরীক্ষা নেয়া হবে। আর এ উদ্যোগ নেবেন সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক। এরপর তাদের পঞ্চম শ্রেণি পাসের একটি সার্টিফিকেট প্রদান করা হবে।

কিন্তু করোনা পরিস্থিতির যদি উন্নতি না হয় এবং ডিসেম্বরের আগে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হয়, তাহলে প্রাথমিক স্তরের সব শিশুকে অটো পাস করিয়ে সার্টিফিকেট দেয়া হবে। তখন এটা ছাড়া আর কোনো উপায় থাকবে না, যোগ করেন তিনি।

এর আগে গত ২৫ আগস্ট এক সংবাদ সম্মেলনের মাধ্যমে পঞ্চম শ্রেণির সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা আয়োজন না করার ঘোষণা দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।