আপনি পড়ছেন

ইসলাম নামক শক্তিশালী দুর্গটি যে পাঁচটি খুটির উপর দাঁড়িয়ে আছে এর প্রথমটি হলো ঈমান। যিনি ঈমান গ্রহণ করেন তাকে মুমিন বলা হয়। একজন মুমিন ব্যক্তির প্রথম এবং প্রধান কাজ হল সালাত আদায় করা। হাদিসে সালাতকে মুমিনের চিহ্ন এবং সালাত ত্যাগ করাকে কাফেরের চিহ্ন বলে উল্লেখ করা হয়েছে।

namaz 2

শুদ্ধভাবে সালাত আদায়ের জন্য পবিত্রতা শর্ত। পবিত্রতা ছাড়া সালাত আদায় করা যায় না। তাই আসুন সালাত ও পবিত্রতা সংক্রান্ত দশটি গুরুত্বপূর্ণ মাসআলা জেনে নিই।

১. সালাতে দেহ এবং পোশাকের পবিত্রতা হুকুম কী?

উত্তর: সালাত শুদ্ধ হওয়ার জন্য দেহ এবং পোশাক পবিত্র হওয়া শর্ত। নামাজের ভেতরে এবং বাহিরে মোট ১৩টি ফরজ রয়েছে। এর মধ্যে নামাজের বাহিরে রয়েছে সাতটি। শরীর এবং পোশাকের পবিত্রতা নামাজের বাহিরে গুরুত্বপূর্ণ দুটি ফরজ।।

২. সালাত আদায়ের জায়গাটি পবিত্র হওয়ার বিধান কী?

উত্তর: নামাজের বাহিরের আরেকটি গুরুত্বপূর্ণ ফরজ হল, যে জায়গায় নামাজ পড়া হচ্ছে সে জায়গাটি সম্পূর্ণ পবিত্র হাওয়া।

৩. সালাত আদায়ের পর মনে হল শরীর, পোশাক অথবা নামাজের জায়গাটি অপবিত্র ছিল- এক্ষেত্রে কী করনীয়?

উত্তর: ভুলে নাপাকিসহ নামাজ আদায় করে ফেললে স্মরণ হওয়া মাত্র পুনরায় পবিত্র হয়ে নামাজ আদায় করে নিতে হবে।

৪. সিগারেট-গাঁজার ধোঁয়া কাপড়ে লাগলে সেই কাপড় পড়ে সালাত আদায় করা যাবে?

উত্তর: সিগারেট-গাঁজা এসব খাওয়া হারাম। কিন্তু এগুলো থেকে নির্গত ধোঁয়া অপবিত্র নয়। তাই কারো শরীরে বা পোশাকে যদি সিগারেট-গাঁজার ধোঁয়া লেগে যায় অথবা ওই বস্তুগুলো তার দেহ বা পোষাকে লাগে তাহলেও তার পবিত্রতা নষ্ট হবে না এবং নামাজের জন্য আলাদা করে পবিত্রতা অর্জন করার প্রয়োজন নেই।

৫. অপবিত্র অবস্থায় যে কাপড় গায়ে ছিল পবিত্র হওয়ার পর ওই কাপড় পড়ে সালাত আদায় করা যাবে?

উত্তর: কাপড়ে যদি নাপাকি না লাগে তাহলে ওই কাপড়ে সালাত আদায় করতে শরীয়তের কোন নিষেধ নেই।

prayer believer

৬. তায়াম্মুম করলে কি শরীর এবং পোশাক দুটোই পবিত্র হয়ে যায়?

উত্তর: তায়াম্মুমের মাধ্যমে শুধু শরীর পবিত্র হয়, পোশাক নয়। পোশাকে যদি নাপাকি লেগে থাকে, তাহলে পবিত্র না করা পর্যন্ত ওই পোশাকে সালাত আদায় করা শুদ্ধ হবে না।

৭. মযি, যৌন উত্তেজনার কারণে লজ্জাস্থান থেকে নির্গত এক ধরনের তরল; যদি কাপড়ে লাগে, ওই কাপড় পড়ে সালাত আদায়ের হুকুম কী?

উত্তর: মযি নির্গত হলে অজু ভেঙে যায়। কাপড়ের যে অংশে মযি লাগবে ওই অংশ পানি দিয়ে ভালো করে ধুয়ে নিলেই হবে। গোসল করা কিংবা পুরো কাপড় ধোয়ায় প্রয়োজন নেই।

৮. অপবিত্র পোশাক পরলে কি শরীরও অপবিত্র হয়ে যায়?

উত্তর: পোশাকের অপবিত্রতা যদি শরীরে লাগে, তাহলেই কেবল শরীর অপবিত্র হবে। নয়তো শরীর পবিত্র থাকবে। এক্ষেত্রে পোশাক খুলে নতুন করে অজু গোসল না করেই সালাত আদায় করা যাবে।

৯. জুতা পরে সালাত আদায়ের হুকুম কী?

উত্তর: জুতায় যদি কোন অপবিত্রতা না লেগে থাকে তাহলে জুতা পরে সালাত আদায় করা যায়। পূর্ববর্তী যুগের কোন কোন ফকিহ জুতা পরিধান করে সালাত আদায় করাকে সুন্নত বলেছেন। তবে পরবর্তী যুগের আলেমরা, বিশেষ করে হানাফী মাজহাবের বিশেষজ্ঞরা যৌক্তিক কয়েকটি কারণ দেখিয়ে জুতা পরিধান অবস্থায় সালাত আদায় না করার জোর পরামর্শ দিয়েছেন।

১০. নামাজের জন্য আলাদা জুতা ও মোজা ব্যবহার করা কেমন?

উত্তর: পুরুষ নারী সবার জন্য নামাজের আলাদা জুতা ও মোজা ব্যবহার করা জায়েজ। রাসুল সাল্লাল্লাহু ওয়া সাল্লামের সময়ে জুতা এবং মোজা পড়ে সালাত আদায় করা হতো। তাই বড় সংখ্যক গবেষকদের মতে, জুতা ও মোজা পড়ে সালাত আদায় করা সুন্নত।

অধিকাংশ প্রশ্নের উত্তর পাকিস্তানের প্রখ্যাত ইসলামী চিন্তাবিদ এবং মুফতি ইউসুফ লুধিয়ানাভির ফতোয়া সংকলন ‘আপকা সাওয়াল কা জওয়াব’ গ্রন্থের প্রথম খন্ডের সালাত অধ্যায় থেকে নেওয়া হয়েছে। মিশরের বিখ্যাত শরিয়ত বিশেষজ্ঞ সাইয়েদ সাবেকের ফিকহুস সুন্নাহ গ্রন্থের প্রথম খন্ডের সালাত অধ্যায় থেকেও কিছু প্রশ্নের উত্তর নেওয়া হয়েছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর