আপনি পড়ছেন

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ইতোমধ্যে বাতিল করে দেয়া হয়েছে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমানের পরীক্ষা। তবে এইচএসসি পরীক্ষা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নিতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়। তারা চাচ্ছে, যেকোনোভাবেই হোক পরীক্ষা আয়োজন করতে।

education ministry logo

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে। সে জন্য ইতোমধ্যে তিনটি প্রস্তাব তৈরি করে মন্ত্রণালয়ে পাঠিয়েছে শিক্ষাবোর্ডগুলো। বর্তমানে প্রস্তাবগুলো নিয়ে আলোচনা-পর্যালোচনা চলছে। এ নিয়ে আগামী ৩০ সেপ্টেম্বর এক প্রেস ব্রিফিংয়ে বিস্তারিত জানাবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষাবোর্ড থেকে যে প্রস্তাব দেয়া হয়েছে সেগুলো হলো

=) সামাজিক দূরত্ব নিশ্চিত করতে পরীক্ষার কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি করা।
=) পরীক্ষার সময় কমিয়ে দেয়া। এক্ষেত্রে সিলেবাস ও নম্বর কম করা।
=) এবং শুধু প্রত্যেক বিভাগের (বিজ্ঞান, বাণিজ্য, মানবিক) মূল বিষয়গুলোর পরীক্ষা নেয়া। এরপর মূল্যায়নের মাধ্যমে সার্টিফিকেট প্রদান।

hsc alim examএইচএসসি পরীক্ষা, পুরনো ছবি

শিক্ষা মন্ত্রণালয় সূত্র বলছে, করোনার মধ্যেও কীভাবে পরীক্ষা আয়োজন করা যায় তা নিয়ে সম্প্রতি আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডকে প্রস্তাব তৈরি করতে নির্দেশ দেয়া হয়েছিল। সেই প্রেক্ষিতে গত ২৪ সেপ্টেম্বর আন্তঃবোর্ডের সভায় তিনটি প্রস্তাব তৈরি করেন বোর্ড চেয়ারম্যানরা। যা এখন মন্ত্রণালয়ে আছে।

এ বিষয়ে মাদ্রাসা শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ বলেন, আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভায় পরীক্ষা কীভাবে আয়োজন করা সম্ভব তা নিয়ে আলোচনার প্রেক্ষিতে বেশ কিছু প্রস্তাব তৈরি করা হয়েছে।