আপনি পড়ছেন

মার্কিন মডেলে রাজধানীর অভিজাত এলাকা গুলশানে চালু হচ্ছে ‘স্মার্ট ইনোভেশনস স্কুল’। বিশ্বখ্যাত স্টিম (এসটিইএএম) কারিকুলাম ভিত্তিক এ স্কুলটি চলবে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) ডিজাইনে। শিক্ষা মন্ত্রণালয় এরই মধ্যে অনুমোদন দেয়ায় আগামী মাসেই চালু হচ্ছে নতুন ধারার এই শিক্ষা প্রতিষ্ঠান।

smart inovations schoolবাংলাদেশে চালু হচ্ছে স্মার্ট ইনোভেশন স্কুল

জানা গেছে, ‘হোয়ার এডুকেশন মিট সদ্য ফিউচার’- নীতিতে ‘স্মার্ট ইনোভেশনস স্কুল’টি অনুমোদন দেয়া হয়েছে। এখানে স্টিম কারিকুলামে রয়েছে- সায়েন্স বা বিজ্ঞানের 'এস', টেকনোলজি বা প্রযুক্তির 'টি', ইঞ্জিনিয়ারিং বা প্রকৌশলের 'ই' এবং মেথমেটিক্স বা গণিত 'এম'। এর সঙ্গে যুক্ত হয়েছে আর্ট বা কলার 'এ'।

স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, এখানকার সকল শিক্ষকই বিদেশি। এর নির্বাহী পরিচালক হচ্ছেন বিশিষ্ট শিক্ষাবিদ ডক্টর লরিসানসেজ। পশ্চিমা আদলেই স্কুলের পরিবেশ ও প্রতিবেশ নিশ্চিত করা হচ্ছে।

মার্কিন মুল্লুকে ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন, ইউএসএ সর্বপ্রথম এ শিক্ষা ব্যবস্থা চালু করে। নতুন ধারার এই স্কুল পরবর্তীতে পর্যায়ক্রমে অস্ট্রেলিয়া, চীন, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান ও যুক্তরাজ্যেও ছড়িয়ে পড়ে। তবে এই তালিকায় বাংলাদেশ ছাড়া আর কোনো মুসলিম দেশের নাম এখনো জানা যায়নি।