আপনি পড়ছেন

করোনা পরিস্থিতির মধ্যেই শর্ত সাপেক্ষে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় শুরু হওয়া এ পরীক্ষা চলবে আগামী ২৩ অক্টোবর পর্যন্ত।

o level exam‘ও’ লেভেল পরীক্ষা

ব্রিটিশ কাউন্সিলের পরিচালনায় এ পরীক্ষা নেয়ার বিষয়ে সম্প্রতি সরকার অনুমতি দেয়। এ মাধ্যমে এবার ৫ হাজার ২০০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

যে চারটি শর্তে পরীক্ষার অনুমতি দেয়া হয়েছে, তা হলো- শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্য বিভাগ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া স্বাস্থ্যবিধি ও গাইডলাইন অনুসরণ করতে হবে। একদিনে সারাদেশের ৩৫টি কেন্দ্রে সর্বোচ্চ ১ হাজার ৮০০ জনের পরীক্ষা নেওয়া নিতে হবে। পরীক্ষা কেন্দ্রগুলোতে শিক্ষার্থীদের আসন বিন্যাস এমনভাবে করতে হবে যাতে প্রতি শিক্ষার্থীর মাঝে কমপক্ষে ৬ ফুট দূরত্ব বজায় থাকে।

এর আগে এর আগে করোনা মহামারির কারণে নিয়ম অনুযায়ী মে-জুন সেশনের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা এ বছর না নেয়ার সিদ্ধান্ত নিয়েছিল ব্রিটিশ কাউন্সিল। পরে গত ৭ সেপ্টেম্বর পরীক্ষা নিতে শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করা হয়।

british councilব্রিটিশ কাউন্সিল- ফাইল ছবি

এর প্রেক্ষিতে সম্প্রতি ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের পরীক্ষা নেয়ার অনুমতি দিয়ে ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টরকে চিঠি পাঠায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ।

চিঠিতে আরো বলা হয়, করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় সরকার জনস্বার্থে যে কোনো সময় পরীক্ষা গ্রহণের অনুমতি বাতিল করতে পারবে। এ ছাড়া পরীক্ষা চলাকালে যদি কোনো শিক্ষার্থী প্রাণঘাতী করোনাভাইরাসের আক্রান্ত হয়, তাহলে এর দায়ভার ব্রিটিশ কাউন্সিলকেই নিতে হবে।