আপনি পড়ছেন

করোনা মহামারির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। তাই আগামী ৪ অক্টোবর থেকে অনলাইনে শুরু হচ্ছে একাদশ শ্রেণির ক্লাস। দেশের সকল কলেজ কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়ে এ সিদ্ধান্ত জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে শিক্ষা বোর্ডগুলো।

bangladesh government newবাংলাদেশ সরকারের লোগো -ফাইল ছবি

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, করোনার কারণে এখনো শ্রেণিকক্ষে পাঠদান সম্ভব না হওয়ায় ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ক্লাস ৪ অক্টোবর থেকে অনলাইনে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ওই দিন সকাল ১০টায় ঢাকা কলেজে অনলাইন ক্লাসের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীও উপস্থিত থাকবেন বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এর আগে গত ৯ আগস্ট থেকে একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম অনলাইনে শুরু হয়। বিগত বছরগুলোতে ১ জুলাই থেকে একাদশের ক্লাস শুরু হলেও চলতি বছর করোনার কারণে তা বিলম্বিত হয়েছে।

secondary higher education departmentমাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর

চিঠিতে জানানো হয়েছে, দেশের সব সরকারি-বেসরকারি কলেজে অনলাইনে ক্লাস চালু করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এ সংক্রান্ত তথ্য আঞ্চলিক পরিচালকদের পাঠাতে কলেজগুলোর অধ্যক্ষদের বলা হয়েছে।

এ ছাড়া করোনাকালে সব সরকারি-বেসরকারি কলেজের ছাত্রাবাস বন্ধ রাখতে এবং ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়। সেইসঙ্গে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশও নিষিদ্ধ করা হয়েছে।