আপনি পড়ছেন

আসছে নভেম্বর মাসের ১৫ তারিখের মধ্যে স্থগিত হয়ে যাওয়া এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের চিন্তা-ভাবনা করছে সরকার। এক্ষেত্রে অন্তত ৫০ শতাংশ নম্বর কমিয়ে দেয়া এবং দৈনিক একটি করে পরীক্ষা নেয়ার পরিকল্পনা তৈরি করা হচ্ছে। বিষয়টি নিয়ে আগামী ৬ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয় সুনির্দিষ্ট নির্দেশনা দেবে বলে জানা গেছে।

education ministry logo

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, দুটি বিষয়ের প্রস্তুতি নেয়া হচ্ছে। একটি হলো- প্রতি বিষয়ে ৫০ শতাংশ নম্বর কমানো এবং সেক্ষেত্রে বহুনির্বাচনী ও সৃজনশীল উভয় অংশের পূর্ণমাণ থেকে ৫০ শতাংশ করে কমানো হবে, আর যে বিষয়গুলোর ব্যবহারিক আছে, সেগুলোতে ব্যবহারিক নম্বর ঠিক রেখে অবশিষ্ট অংশ থেকে পূর্ণ নম্বর ৫০ শতাংশ কমানো।

দ্বিতীয় বিষয়টি হলো- এমসিকিউ কিংবা সৃজনশীল অংশের যে কোনো একটির পরীক্ষা নেয়া। এক্ষেত্রেও ব্যবহারিক নম্বর ঠিক রেখে অবশিষ্ট অংশ থেকে পূর্ণ নম্বর ৫০ শতাংশ কমানো হবে। খসড়া রুটিন এখনো তৈরি করা হয়নি, তবে মন্ত্রণালয় থেকে তারিখ ঘোষণার পরই এটি তৈরি করা হবে। ধর্মীয় ও সাপ্তাহিক ছুটি বাদে প্রতিদিনই পরীক্ষা নেয়া হবে।

hsc students

একটি বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক জানান, পরীক্ষার কেন্দ্র ও সিটপ্ল্যান ইতোমধ্যে চূড়ান্ত করা হয়েছে এবং সিদ্ধান্ত মোতাবেক প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসানো হবে। ফলে কেন্দ্র সংখ্যা ১০ থেকে ২০ শতাংশ বেড়ে গেছে এবং প্রতি কেন্দ্রে গড়ে ৬৫০ জন করে পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার ব্যাপারে সকল বোর্ড প্রস্তুতি নিয়ে রেখেছে। মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়ার পর পরই তা বাস্তবায়ন কাজ শুরু করা হবে।