আপনি পড়ছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা মাত্র ১২-১৫ টাকায় পড়াশোনা করার সুযোগ পান দাবি করে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, যখন কোনো বিদেশি ডেলিগেট এখানে এসে তা দেখে তখন তারা অবাক হয়ে যান। আর এটিই ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেকর্ড।

du vice chancellor professor md akhtaruzzamanঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ে ৪০ হাজার শিক্ষার্থী এবং দুই হাজারের অধিক শিক্ষক আছেন বলে এ সময় তিনি উল্লেখ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ের প্রয়োজন আছে, কারণ বিশ্বব্যাপী র‌্যাঙ্কিংয়ে ভালো অবস্থানে থাকলে এর একটি প্রভাব শিক্ষার্থীদের ওপর পড়ে। এ নিয়ে বছরব্যাপী একটি বাজেট থাকে।

du logo new

তাছাড়া এত বছর টাইমস হায়ার এডুকেশন, ইউএস র‌্যাঙ্কিংও এ নিয়ে যোগাযোগ করলেও আমরা সেগুলো উপেক্ষা করতাম। র‌্যাঙ্কিংয়ে অংশগ্রহণ করবো না বলে তাদেরকে কোনো তথ্য দেইনি। তবে সাম্প্রতিক বছরগুলোতে আমরা র‌্যাঙ্কিংয়ে অংশগ্রহণ করছি। মূলত বিদেশি শিক্ষক ও শিক্ষার্থী কম থাকায় র‌্যাঙ্কিংয়ে ঢাবির অবস্থান পেছনে বলে জানান তিনি।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, পৃথিবীর ইতিহাসে কোথাও ১০ টাকায় এক কাপ চা, একটি সিঙ্গাড়া, একটি চপ এবং একটি সমুচা পাওয়া যায় না, শুধু ঢাবিতেই এটা সম্ভব। আন্তর্জাতিক সম্প্রদায় জানতে পারলে নিশ্চিত গিনেস বুকে জায়গা করে দেবে। এটিই ঢাকা বিশ্ববিদ্যালয়ের গর্ব এবং ঐতিহ্য।