আপনি পড়ছেন

পবিত্র কোরআনের সবচেয়ে দামী এবং মর্যাদাবান আয়াতগুলোর মধ্যে অন্যতম সুরা বাকারার ২৫৫ নম্বর আয়াত। হাদিস শরিফে যে আয়াতকে আয়াতুল কুরসি বলা হয়েছে। এ আয়াতের মধ্যে মহান আল্লাহ তায়ালার পরিচয় এবং অকুণ্ঠ ক্ষমতার কথা এত চমৎকারভাবে উল্লেখ রয়েছে যে, কোরআনের আর কোন আয়াতে এত সংক্ষেপে এমন অর্থবহ করে আল্লাহ তাআলার পরিচয়ের কথা উল্লেখ নেই।

ayatul kurshiছবি - সংগৃহীত

আসুন আমরা সে আয়াতটির উচ্চারণ এবং অর্থ জেনে নিন।

আয়াতুল কুরসি

اللَّـهُ لَا إِلَـٰهَ إِلَّا هُوَ الْحَيُّ الْقَيُّومُ ۚ لَا تَأْخُذُهُ سِنَةٌ وَلَا نَوْمٌ ۚ لَّهُ مَا فِي السَّمَاوَاتِ وَمَا فِي الْأَرْ‌ضِ ۗ مَن ذَا الَّذِي يَشْفَعُ عِندَهُ إِلَّا بِإِذْنِهِ ۚ يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيهِمْ وَمَا خَلْفَهُمْ ۖ وَلَا يُحِيطُونَ بِشَيْءٍ مِّنْ عِلْمِهِ إِلَّا بِمَا شَاءَ ۚ وَسِعَ كُرْ‌سِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْ‌ضَ ۖ وَلَا يَئُودُهُ حِفْظُهُمَا ۚ وَهُوَ الْعَلِيُّ الْعَظِيمُ

বাংলা উচ্চারণ

আল্লাহু লা ইলাহা ইল্লা হুওয়াল হাইয়্যুল কাইয়্যুম। লা তাখুজুহু সিনাতু ওয়ালা নাউম। লাহু মা ফিস্ সামা ওয়াতি ওয়ামা ফিল আরদ। মান জাল্লাজি ইয়াশফাউ ইন্দাহু ইল্লা বিইজনিহ। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউহিতুনা বিশাইইম মিন ইলমিহি ইল্লা বিমা শাআ। ওয়াসিআ’ কুরসিইয়্যুহুস্ সামা-ওয়া-তি ওয়াল আরদ্বি, ওয়ালা ইয়াউদুহু হিফজুহুমা ওয়া হুওয়াল আলিইয়্যুল আজিম।

al quranছবি - সংগৃহীত

অর্থ

আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই। তিনি শাশ্বত চিরঞ্জীব। বিশ্বপ্রকৃতির সর্বসত্তার ধারক। তিনি তন্দ্রা-নিদ্রাহীন সদাসজাগ। মহাকাশ ও পৃথিবীর সবকিছুর মালিক। তাঁর সদয় অনুমতি ছাড়া তাঁর কাছে সুপারিশ করার সাধ্য কারো নেই। দৃশ্যমান বা অদৃশ্য, অতীত বা ভবিষ্যৎ—সৃষ্টির সবকিছুই তিনি জানেন। তিনি যতটুকু জানাবেন, এর বাইরে তাঁর জ্ঞানের সীমানা সম্পর্কে ধারণা করা কারো পক্ষেই সম্ভব নয়। তাঁর আসন, তাঁর কর্তৃত্ব পৃথিবী ও নভোমণ্ডলের সর্বত্র বিস্তৃত। আর তা সংরক্ষণে তিনি অক্লান্ত। তিনি সর্বোচ্চ সুমহান। সূরা বাকারাহ, আয়াত ২৫৫।

বাংলা উচ্চারণে কোরআন পড়া যাবে কি?

এ বিষয়ে অধিকাংশ আলেম বলেন, বাংলা উচ্চারণে কোরআন পড়লে ভুল হয়ে যায়, অর্থের বিকৃতি ঘটে। তাই বাংলা উচ্চারণে কোরআন পড়া না চাই। তবে কেউ যদি আরবি না পারেন এবং তিনি যদি বাংলা উচ্চারণ দেখে মুখস্থ করে নেন আর কোনো অভিজ্ঞ কারো কাছ থেকে সঠিক উচ্চারণ শিখে নেন তাহলে আশা করি ভুল উচ্চারণ এবং অর্থের বিকৃতির থেকে আল্লাহ তাআলা হেফাজত করবেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর