আপনি পড়ছেন

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। এমতাবস্থায় মাধ্যমিকের গণ্ডি পেরিয়ে উচ্চ মাধ্যমিকে ভর্তি হওয়া নবীণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে অনলাইনে।

online classঅনলাইন ক্লাস- প্রতীকী ছবি

আজ রোববার এক ভার্চুয়াল অনষ্ঠানে যুক্ত হয়ে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের অনলাইনে পাঠদান কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানটি আয়োজন করে ঢাকা কলেজ কর্তৃপক্ষ। এতে ওই কলেজসহ রাজধানীর বিভিন্ন কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, নানা প্রতিবন্ধকতা পেরিয়ে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের অনলাইন ক্লাস শুরু হচ্ছে। শিক্ষার্থীরা ডিজিটাল বাংলাদেশের সুফল ভোগ করছে।

dr dipu moniশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি- ফাইল ছবি

তিনি আরো বলেন, কোনো সংকট সৃষ্টি হলে সেটিকে ভয় না পেয়ে মোকাবেলা করা উচিত। মনে রাখতে হবে, প্রতিটি সংকটই নতুন সম্ভাবনার তৈরি করে। সামনে আরো অনেক পরিবর্তন আসবে। সেগুলোর সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে।

এ সময় তিনি শিক্ষার্থীদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদশে নিজেকে গড়ে তোলার আহ্বান জানান।

প্রতি বছর জুলাই মাসের ১ তারিখ একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়। এদিন সদ্য স্কুলের গণ্ডি পেরুনো শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে নিজের কলেজ ক্যাম্পাসে পা রাখেন। শুরু করেন শিক্ষা জীবনের নতুন অধ্যায়। কিন্তু এ বছর করোনা মহামারির কারণে প্রায় তিন মাস দেরিতে অনলাইনের মাধ্যমে ক্লাস শুরু হয়েছে।