আপনি পড়ছেন

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির কারণে এ বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। এর পরিবর্তে শিক্ষার্থীদের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফল মূল্যায়ন করে তাদের এইচএসসির ফলাফল নির্ধারণ করা হবে। আর সেই ফলাফল দিয়ে নির্দিষ্ট সময়েই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন।

dr dipu moniশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি- ফাইল ছবি

আজ বুধবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত অনলাইন সংবাদ সম্মেলনে এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে এসব কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তবে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে নাকি তাদের ফলাফল মূল্যায়ন করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, করোন পরিস্থিতি বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এখনো এর জন্য দুই মাস সময় হাতে রয়েছে। এর মধ্যে করোনা পরিস্থিতির বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বিশ্ববিদ্যালয়গুলো কি তাদের নিজস্ব ভর্তি প্রক্রিয়া অবলম্বন করবে নাকি গুচ্ছ পদ্ধতি অনুসরণ করা হবে।

hsc exam newএইচএসসি পরীক্ষা- প্রতীকী ছবি

শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষার ফলাফল নির্ধারণ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে পরামর্শের জন্য একটি কমিটি গঠন করা হবে জানিয়ে তিনি আরো বলেন, যেহেতু এবার এইচএসসি পরীক্ষা হচ্ছে না, তাই শিক্ষার্থীদের মেধা মূল্যায়ন করা হবে বিশ্ববিদ্যালয় ভর্তির মাধ্যমে। তাই পরামর্শক কমিটি যে সিদ্ধান্ত দিবে সেটিকেই গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।