আপনি পড়ছেন

গত বছর উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় অকৃতকার্যদের ফলাফলও সাধারণ শিক্ষার্থীদের মতো মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফল মূল্যায়ন করে নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বুধবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার বিষয়ে আয়োজিত অনলাইন সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

hsc exam newএইচএসসি পরীক্ষা- প্রতীকী ছবি

শিক্ষামন্ত্রী বলেন, গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় যেসব শিক্ষার্থী এক বা একাধিক বিষয়ে অকৃতকার্য হয়েছে তাদের এ বছরের পরীক্ষার ফলাফল এসএসসি ও জেএসসি পরীক্ষা ফল মূল্যায়ন করে নির্ধারণ করা হবে।

এর আগে শিক্ষামন্ত্রী জানান, নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে না। শিক্ষার্থীদের দুটি পাবলিক পরীক্ষা এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফল মূল্যায়ন করে এইচএসসি পরীক্ষার ফল নির্ধারণ করা হবে। আগামী ডিসেম্বরের মধ্যে এ ফলাফল ঘোষণা হবে।

তিনি আরো বলেন, করোনা মহামারির মধ্যে এই মুহূর্তে অন্য কোনো বিকল্প পথ খোলা ছিলো না। যদি এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতো এবং সেটিতে অংশগ্রহণ করতে গিয়ে কোনো শিক্ষার্থী প্রাণঘাতী এ সংক্রমণে আক্রান্ত হতো, তাহলে ওই শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতো কীভাবে। তাই এ বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আলপ-আলোচনা করে শিক্ষার্থীদের সুরক্ষার কথা বিবেচনা করে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

dr dipu moniশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি- ফাইল ছবি

শিক্ষার্থীদের ফলাফল মূল্যায়নের জন্য একটি বিশেষ পরামর্শক কমিটি গঠন করা হবে জানিয়ে তিনি আরো বলেন, যেহেতু এবার এইচএসসি পরীক্ষা হচ্ছে না, তাই শিক্ষার্থীদের মেধা মূল্যায়ন করা হবে বিশ্ববিদ্যালয় ভর্তির মাধ্যমে। তাই পরামর্শক কমিটি যে সিদ্ধান্ত দিবে সেটিকেই গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।

শিক্ষার্থীরা নির্দিষ্ট সময়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে জানিয়ে শিক্ষামন্ত্রী আরো বলেন, দেশে করোনা পরিস্থিতি বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এখনো এর জন্য দুই মাস সময় হাতে রয়েছে। এর মধ্যে করোনা পরিস্থিতির বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বিশ্ববিদ্যালয়গুলো কি তাদের নিজস্ব ভর্তি প্রক্রিয়া অবলম্বন করবে নাকি গুচ্ছ পদ্ধতি অনুসরণ করে শিক্ষার্থীদের ভর্তি করা হবে।