বিশ্বের প্রায় সকল স্থানেই একটা জনপ্রিয় প্রশ্ন রয়েছে। আর তা হচ্ছে- একদিনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেলে আপনি কী কী কাজ করবেন? তবে বাস্তবে একদিনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন খুব একটা চোখে পড়ে না। শুধু গল্পে ও সিনেমাতেই এমনটা দেখা গেছে। এবার বাস্তবেও তা দেখা গেল। ফিনল্যান্ডে একদিনের প্রধানমন্ত্রী হিসেবে এক কিশোরীকে দায়িত্ব দেয়া হয়।

finland oneday pmগণমাধ্যমের সঙ্গে কথা বলছেন ফিনল্যান্ডের একদিনের প্রধানমন্ত্রী আভা মুর্তো

মাত্র ১৬ বছর বয়সী ওই কিশোরীর নাম আভা মুর্তো। সে গত বুধবার একদিনের জন্য সরকার প্রধান হিসেবে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। শিশু অধিকার সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল গ্লোবালের 'গার্লস টেকওভার' প্রচারণার অংশ হিসেবে তার হাতে এই দায়িত্ব তুলে দেন নিয়মিত প্রধানমন্ত্রী সানা মারিন।

ফিনল্যান্ডের দক্ষিণাঞ্চলের ভাস্কির বাসিন্দা আভা মুর্তো এদিন সরকার প্রধান হিসেবে বেশ ব্যস্ত সময় পার করেছেন। বৈঠক করেছেন আইনমন্ত্রী এবং সংসদ সদস্য ও উন্নয়ন ও বাণিজ্য বিষয়ক মন্ত্রীর সঙ্গে। পরে গণমাধ্যমকে এই কিশোরী জানান, দিনটি তার জন্য খুবই রোমাঞ্চকর ছিল এবং আইন বিষয়ে নতুন অনেক কিছুই শিখেছেন।

finland oneday pm1ফিনল্যান্ডের একদিনের প্রধানমন্ত্রী আভা মুর্তো ও নিয়মিত প্রধানমন্ত্রী ৩৪ বছর বয়সী সানা মারিন

বৈঠকে নীতি নির্ধারকদের উদ্দেশ্যে তিনি বার্তা দেন যে, মেয়েরা কতটা গুরুত্বপূর্ণ তা সবাইকে আরো ভালো করে বোঝা দরকার। বিশেষ করে, প্রযুক্তিতে মেয়েরা ছেলেদের চেয়ে কোনো অংশে কম নয়, বরং অনেক ক্ষেত্রে এগিয়ে আছে। নতুন উদ্ভাবন এবং ভবিষ্যত নিয়ে বড়দেরকে তরুণরা প্রযুক্তি দিয়ে অনেক কিছুই শেখাতে পারে।

ভবিষ্যতে পুরো সময়ের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে আগ্রহী জানিয়ে আভা মুর্তো বলেন, অবশ্য এই সিদ্ধান্ত আমার ওপর নির্ভর করে না। তারপরও সম্ভবত আমি তা করবো।

ডয়চে ভেলের এক প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিকভাবে লিঙ্গ সমতার দিক থেকে ফিনল্যান্ড অনেক এগিয়ে থাকলেও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর উচ্চপদে এখনও নারীদের প্রতিনিধিত্ব অনেক কম। প্রযুক্তি বিষয়ক পড়াশোনায়ও তাদের অংশগ্রহণ অন্য দেশগুলোর চেয়ে কম। আর এসব বিষয় নিয়েই কাজ করে 'গার্লস টেকওভার'।

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.