আপনি পড়ছেন

চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার পর এবার বাতিল করা হলো মাধ্যমিক স্তরের (ষষ্ঠ-নবম) বার্ষিক পরীক্ষাও। চারটি অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উন্নীত করা হবে। তবে কারিগরি মাধ্যমের শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উঠতে দিতে হবে পরীক্ষা দিয়ে।

dr dipu moniশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি- ফাইল ছবি

আজ বুধবার অনলাইনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ বছর মাধ্যমিক স্তরের বার্ষিক পরীক্ষা বাতিল ও শিক্ষার্থীদের কীভাবে মূল্যায়ন করা হবে সে বিষয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, সাধারণ বিষয়ের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করা সম্ভব। কিন্তু কারিগরি মাধ্যমের শিক্ষার্থীদের প্রায় সবকিছু হাতে-কলমে শিখতে হয়। তাই তাদের বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন সম্ভব নয়।

তিনি আরো বলেন, কারিগরি মাধ্যমের শিক্ষার্থীদের লিখিত পরীক্ষার চাইতে ব্যবহারিক পরীক্ষার বিষয়ে বেশি গুরুত্ব দিতে হয়। হাতে-কলমে সবকিছু ভালোভাবে না শিখলে তারা পরবর্তী শ্রেণিতে উঠে কিছু বুঝতে পারবে না। তাই এ স্তরের শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উঠতে হলে বার্ষিক পরীক্ষা দিতেই হবে।

education ministry newশিক্ষা মন্ত্রণালয়

এ ছাড়া এ স্তরের শিক্ষার্থীর সংখ্যা কম। তাই নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির মধ্যেও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে তাদের পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা যাবে। শিগগিরই তাদের বার্ষিক পরীক্ষা নেওয়া হবে বলে আশা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

এর আগে শিক্ষামন্ত্রী বলেন, অনেক চিন্তা-ভাবনার পর মাধ্যমিকের (ষষ্ঠ থেকে নবম শ্রেণি) বার্ষিক পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছি আমরা। তবে শিক্ষার্থীদের মূল্যালয়নের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করেছে। সেখান থেকে শিক্ষার্থীদের চারটি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। এক মাসের মধ্যে সেই অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে।

এই মূল্যায়ন পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। এই মূল্যায়নের মাধ্যমে মূলত শিক্ষার্থীদের কী ঘাটতি আছে তা দেখা হবে। যাতে পরবর্তী ক্লাসে সেটা পূরণ করা যায়।

এর আগে করোনা মহামারির কারণে এ বছরের পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা না নেওয়া এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করেছে সরকার। বলা হয়েছে, এইচএসসির ফল নির্ধারণ করা হবে অষ্টম সমাপনী ও এসএসসির ফলাফলের ভিত্তিতে।

দেশে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে গত ১৭ মার্চ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। বেশ কয়েক ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বৃদ্ধি করায় আগামী ৩১ অক্টোবর পর্যন্ত স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ থাকছে। তবে কওমি মাদ্রাসা খুলে দেয়া হয়েছে।