আপনি পড়ছেন

অনলাইনের মাধ্যমে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা না নেওয়ার পক্ষে মত দিয়েছেন এ সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটি। আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত এক সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য তৈরি করা সফটওয়্যার পর্যবেক্ষণ শেষে তারা এ মতামত দেন।

admission testভর্তি পরীক্ষা- ফাইল ছবি

বিশেষজ্ঞরা বলছেন, অলনাইনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের মতো এত বড় পরীক্ষা নেওয়ার মতো সক্ষমতা এখনো আমাদের দেশে তৈরি হয়নি।

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে এ বছর পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনলাইনের মাধ্যমে নেওয়ার বিষয়ে বেশ কিছুদিন ধরে আলোচনা চলছিল। পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদও সম্প্রতি এক সভায় এ বিষয়ে ইতিবাচক মত দিয়েছিল। এ জন্য শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য মুনাজ আহমেদ নূরের তৈরি করা একটি সফটওয়্যার কাজে লাগানোর চিন্তাভাবনা করা হচ্ছিল।

সফটওয়্যারটির সক্ষমতা পরীক্ষা করে দেখার জন্য পাঁচ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটিও গঠন করেছিল ইউজিসি। সেই কমিটি আজ সফটওয়্যারটি যাচাই শেষে এ বিষয়ে নেতিবাচক মতামত দেয়। ফলে অনলাইনের মাধ্যমে এবারের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে যে পরিকল্পনা করা হচ্ছিল সেটির আর সম্ভাবনা নেই।

online examঅনলাইন পরীক্ষা- প্রতীকী ছবি

ইউজিসির এক কর্মকর্তা বলেন, সফটওয়্যারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিলে বিভ্রান্তির সৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞ কমিটির সদস্যরা। এতে কারিগরি ও নেটওয়ার্ক সমস্যার সৃষ্টি হতে পারে। ফলে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাওয়া অনেক মেধাবী শিক্ষার্থীর মূল্যায়ন ঠিকমতো না হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে তিনি আরো বলেন, পৃথিবীর কোনো দেশে বিশ্ববিদ্যালয়ের মতো এত বড় পরীক্ষা একটি সফটওয়্যারের মাধ্যমে নেওয়া হয় না। বিশেষজ্ঞদের পরামর্শ, যদি এই সফটওয়্যার দিয়ে পরীক্ষা নিতেই হয় তাহলে আগে ইউজিসিকে এ বিষয়ে একটি নীতিমালা তৈরি করতে হবে।

এ অবস্থায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কীভাবে হবে সেটি পরে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন এ কর্মকর্তা।