আপনি পড়ছেন

ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মদ সা.- এর কল্পিত ব্যঙ্গ চিত্র প্রকাশ, মুসলমানদের নিয়ে কটূক্তি এবং এতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁনের সমর্থকে কেন্দ্র করে বিশ্বব্যাপী প্রতিবাদ ও বিক্ষোভ হচ্ছে। সেইসঙ্গে চলছে ফরাসি পণ্য বয়কটের ডাক।

singapore govt logoসিঙ্গাপুর সরকার

তবে বিষয়টি নিয়ে কঠোর সতর্কতা জারি করেছে সিঙ্গাপুর সরকার। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, অভিবাসী শ্রমিকরা যদি ফান্স ইস্যুতে জড়িয়ে পড়ে, তাহলে কঠোর শাস্তি পেতে হবে। তাই অভিবাসী কর্মীদের এই ইস্যুতে না জড়ানোর আহ্বানও জানানো হয়েছে দেশটির পক্ষ থেকে।

সিঙ্গাপুরে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে আজ শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

দেশটির প্রশাসনের বরাত দিয়ে বাংলাদেশ হাইকমিশন জানায়, সম্প্রতি ফ্রান্সের ইস্যুকে কেন্দ্র করে অভিবাসী শ্রমিকদের জন্য বেশ কয়েকটি নির্দেশনা জারি করেছে কর্তৃপক্ষ।

এতে বলা হয়, কোনো ব্যক্তি ফ্রান্স বা অন্য কোনো দেশের ঘটনার প্রেক্ষিতে সিঙ্গাপুরে সহিংসতায় জড়িয়ে পড়লে বা প্ররোচিত করলে- সেটা সামাজিক যোগাযোগ মাধ্যম বা ইন্টারনেটে হলেও তিনি জেল-জরিমানা মুখোমুখি হবেন। এমনকি অনির্দিষ্টকালের জন্য সিঙ্গাপুরে নিষিদ্ধ হতে পারেন।

এ ক্ষেত্রে অভিবাসী শ্রমিকদের পরামর্শ দিয়ে বলা হয়েছে, তারা যেন ফ্রান্স ইস্যুতে কোনো কর্মকাণ্ড সংঘটিত বা অংশগ্রহণ না করেন।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র ও জনশক্তি মন্ত্রণালয়ের বরাত দিয়ে বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, যেকোনো ধরনের সহিসংতার বিরুদ্ধে সিঙ্গাপুরের অবস্থান জিরো টলারেন্স। দেশটিতে শ্রমিকদের যে নিবাস রয়েছে তার ভেতরে ও বাইরে এই ইস্যুতে কোনো ধরনের কর্মকাণ্ড করতে নিষেধ করেছে সিঙ্গাপুর প্রশাসন।

জানা যায়, সিঙ্গাপুরে বাংলাদেশের প্রায় ২ লাখ অভিবাসী শ্রমিক রয়েছেন।