আপনি পড়ছেন

মালয়েশিয়ায় অসংখ্য অবৈধ অভিবাসী রয়েছে। তাদের শর্তসাপেক্ষে বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। আজ বৃহস্পতিবার মন্ত্রিসভার এক বিশেষ বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ বিন জায়নুদ্দিন।

malyshia immigrantঅবৈধ অভিবাসীদের বৈধতার ঘোষণা

সাংবাদিকদের তিনি বলেন, অবৈধ অভিবাসীদের শর্তসাপেক্ষে বৈধতা দেয়া হবে। এ প্রক্রিয়া আগামী ১৬ নভেম্বর থেকে শুরু হবে। চলবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত।

এসব কাজ বাস্তবায়ন করবে ইমিগ্রেশন বিভাগ, মালয়েশিয়ার শ্রম বিভাগ এবং অন্যান্য সরকারি সংস্থা, যোগ করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী। এ সময় সেখানে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার মানব সম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান।

malyshia home ministerমালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ বিন জায়নুদ্দিন। বৃহস্পতিবার সাংবাদিকদের ব্রিফিং করছেন।

এর আগে সম্প্রতি বাদ পড়া এবং প্রতারিত অবৈধ কর্মীদের বৈধতা প্রদানের জন্য মালয়েশিয়া সরকারের কাছে আবেদন করেন বাংলাদেশের তৎকালীন হাইকমিশনার মুহা. শহীদুল ইসলাম। রি-হিয়ারিং প্রোগ্রাম শেষ হওয়ার পর পরই তিনি এ প্রস্তাব দেন।

বিষয়টি নিয়ে বাংলাদেশি হাইকমিশনার মালয়েশিয়ার সরকার এবং বিভিন্ন মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। কুয়ালালামপুর ত্যাগ করার আগে তিনি জানিয়েছিলেন, মালয়েশিয়া সরকার অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে পারে।