আপনি পড়ছেন

কয়েকটি শর্তে অবৈধ প্রবাসী শ্রমিকদের বৈধ হওয়ার সুযোগ দিয়েছে মালয়েশিয়া সরকার। গত মঙ্গলবার (১০ নভেম্বর) থেকে শুরু হওয়া এই কার্যক্রম চলবে আগামী ৩০ জুন পর্যন্ত। তবে শুধু দেশটির চারটি খাতে বৈধ হওয়ার সুযোগ পাবেন প্রবাসীরা। খাতগুলো হলো- কনস্ট্রাকশনস, প্ল্যান্টেশন, ম্যানুফ্যাকচারিং ও এগ্রিকালচার।

bd worker saudi

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, দেশটিতে বেশ কয়েক লাখ অবৈধ অভিবাসী শ্রমিক রয়েছে। যাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা প্রায় ৩ লাখ। এসব অবৈধ অভিবাসীরা মালয়েশিয়া সরকারের এ কার্যক্রমকে নতুন সম্ভাবনা হিসেবে দেখছে। তবে ঠিক কত শ্রমিককে দেশটির সরকার এই সুযোগ দেবে বা তাদের বেতন-ভাতা কেমন হবে সে বিষয়ে কিছু জানা যায়নি।

সম্প্রতি দেশটিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, কোনো অবৈধ প্রবাসী শ্রমিক নিজে নিজে গিয়ে বৈধ হতে পারবেন না। তার হয়ে নিয়োগকর্তা বা কোনো কোম্পানিকে আবেদন করতে হবে। সরাসরি ইমিগ্রেশনে গিয়ে এ আবেদনপত্র জমা দিতে হবে।

বাংলাদেশসহ মোট ১৫টি দেশের নিয়মিত শ্রমিকরা এই সুযোগ পাবেন, যারা মালয়েশিয়ার সোর্স কান্ট্রি হিসেবে তালিকাভুক্ত। তবে সরাসরি অবৈধ উপায়ে মালয়েশিয়ায় প্রবেশ করা কেউ এ সুযোগ পাবে না। আবেদন করা কর্মীকে অবশ্যই বৈধ উপায়ে দেশটিতে প্রবেশ এবং পরবর্তীতে অবৈধ হওয়ার প্রমাণ দিতে হবে।

bd worker singapore mask

এছাড়া আবেদনকারী অবৈধ কর্মীর পাসপোর্টের মেয়াদ অন্তত ১৮ সপ্তাহ থাকতে হবে। তাই যেসব অবৈধ কর্মীর পাসপোর্টের মেয়াদ ইতোমধ্যে শেষ হয়ে গেছে, তারা যাতে শিগগিরই পাসপোর্ট নবায়নের জন্য আবেদন করে সেই পরামর্শ দিয়েছে বাংলাদেশ হাইকমিশন।

এ বিষয়ে দেশটির অভিবাসন বিভাগের প্রধান এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, পুনরায় বৈধ হওয়ার এ প্রক্রিয়ায় শুধু তারাই সুযোগ পাবেন যারা বৈধভাবে এসে এক পর্যায়ে অবৈধ হয়েছেন। কেউ যদি অভিবাসনজনিত কারণে কালো তালিকাভুক্ত হন, তাহলে তিনি কোনোভাবেই এই সুযোগ পাবেন না।