আপনি পড়ছেন

মার্কিন যুক্তরাষ্ট্রে অপ্রাপ্তবয়সে প্রবেশ করা কয়েক হাজার বাংলাদেশিসহ অন্যান্য দেশের অন্তত ১০ লাখ অভিবাসী বৈধতার সুবিধা পেতে যাচ্ছে। দেশটির আদালত ট্রাম্প প্রশাসনকে এ সংক্রান্ত নির্দেশ দিয়েছেন। এতে সেখানকার বাংলাদেশিরা বেজায় খুশি হয়েছেন।

bangladeshi immigrants in usযুক্তরাষ্ট্রে বাংলাদেশি অভিবাসী -ফাইল ছবি

বিষয়টি নিশ্চিত করে মার্কিন সুপ্রিম কোর্টে কর্মরত বাংলাদেশি বংশোদ্ভূত অ্যাটর্নি মঈন চৌধুরী জানান, অপ্রাপ্তবয়স্ক অবস্থায় যুক্তরাষ্ট্রে প্রবেশ করা অভিবাসীদের বৈধতার আবেদন গ্রহণ করার আদেশ দিয়েছেন আদালত। ট্রাম্প প্রশাসনকে নির্দেশ দেন নিউইয়র্কের ইউএস ডিস্ট্রিক্ট জজ নিকোলাস গারাউফিস।

গত ৪ নভেম্বর ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস (ডাকা) কর্মসূচি ফের চালু করতে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগকে নির্দেশ দিয়েছেন আদালত। বলা হয়েছে, অভিবাসীদের নতুন আবেদন নেয়া হচ্ছে মর্মে নোটিশ টানাতে হবে। এতে অপ্রাপ্তবয়স্ক হিসেবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা ১০ লাখের বেশি অভিবাসী উপকৃত হবেন।

অপ্রাপ্তবয়স্ক ও নিবন্ধনহীন অভিবাসীদের সুরক্ষার জন্য ২০১২ সালে ‘ডাকা’ কর্মসূচি চালু করেছিলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। ২০১৭ সালে কর্মসূচিটি বন্ধ করে এর আওতায় বৈধতা পাওয়া অভিবাসীদের অনুমোদন না বাড়ানোর জন্য নির্দেশ জারি করেছিলেন ট্রাম্প।

us daca programডাকা কর্মসূচি

এ ছাড়া ‘ডাকা’ কর্মসূচিতে আবেদন করা লোকজনকে দুই বছরের কাজের অনুমতি দেয়ার নিয়ম ছিল। সেটি এক বছরের বেশি না বাড়াতে গত জুলাই মাসে জারি করা ট্রাম্পের নির্দেশ বাতিল করে পূর্বের অবস্থায় ফিরিয়ে নেয়ার আদেশ দিয়েছেন বিচারক। বিষয়টি বিজ্ঞপ্তি আকারে জারি করার জন্য বলা হয়েছে।

নিউইয়র্ক টাইমস জানায়, বিগত কয়েক বছরে এ আইনের সুফল পেয়েছে ৮ লাখের বেশি তরুণ অভিবাসী। তাদের মধ্যে ৩ লাখের বেশি নবীন বৈধতার আবেদন করে অপেক্ষমাণ রয়েছেন।

এ রায়কে ঐতিহাসিক হিসেবে উল্লেখ করে অ্যাটর্নি মঈন চৌধুরী বলেন, ট্রাম্পের অভিবাসন বিরোধী নীতির বিরুদ্ধে অভিবাসীদের এ বিজয়ে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরা খুশি। কারণ, এর ফলে অপ্রাপ্তবয়সে প্রবেশ করা কয়েক হাজার বাংলাদেশি বৈধতা পাবে, দুই বছরের কাজের অনুমোন পাবে।

trump vs bidenজো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প

মার্কিন গণমাধ্যমগুলো বলছে, এ রায়ের বিরুদ্ধে আপিল করতে পরবে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ। তবে ট্রাম্পের শেষ সময়ে এ নিয়ে আপিল করা হবে কি না, তা এখনো স্পষ্ট নয়।

আগামী ২০ জানুয়ারি শপথ নিতে যাচ্ছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষমতা গ্রহণ পরবর্তী ১০০ দিনের কর্মসূচির মধ্যেই ‘ডাকা’ ফের চালুর কথা জানিয়েছেন তিনি। সেইসঙ্গে অভিবাসন সংস্কার আইন প্রণয়ন করতে কংগ্রেসকে বলবেন বলেও জানিয়েছে বাইডেন শিবির।

এর আগে গত মাসে হোমল্যান্ড সিকিউরিটির ‘ডাকা’ কর্মসূচি বন্ধ ও কাজের অনুমোদনের মেয়াদ কমানোকে ‘আইনবহির্ভূত’ বলে রায় দিয়েছিল নিউইয়র্কের আদালত।