আপনি পড়ছেন

করোনা মোকাবেলায় চলতি শীত মৌসুমে শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল-কলেজ), শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য ৬ দফা নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। আজ সোমবার অধিদপ্তরটির সব আঞ্চলিক কার্যায়ল ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সবাইকে চিঠি দিয়ে জানানো হয়।

department of secondary and higher educationমাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)

চিঠিটি পাঠানো হয়েছে মাউশির আঞ্চলিক পরিচালক ও উপ-পরিচালক, সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ, স্কুলের প্রধান শিক্ষক, সব জেলার শিক্ষা অফিসার ও উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসারকে।

ছয় নির্দেশনা হলো-

এক. স্বাস্থ্যবিধি মেনে করোনা জনসচেতনতায় সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রচারণা চালানো। দুই. সবার ক্ষেত্রে কর্মস্থলে মাস্ক পড়া নিশ্চিত করা। তিন. যেকোনো কর্মপরিচালনায় শারীরিক দূরত্ব নিশ্চিত করা। চার. সব সময় শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা

পাঁচ. করোনা মোকাবেলায় প্রয়োজনে শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে অনলাইনে যোগাযোগ রাখবেন ঊর্ধ্বতন কিংবা অধস্তন কর্মকর্তা। এবং ছয়. সেবা গ্রহণে বিশেষ প্রয়োজন ছাড়া অফিসে না আসা। এর বিকল্প হিসেবে ডাক বা অনলাইনে যুক্ত হওয়ার কথা বলা হয়েছে।

school admission testস্কুলের ভর্তি পরীক্ষা -ফাইল ছবি

এর আগে গত শুক্রবার ২০২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের লটারির নির্দেশনা দেয় মাউশি। পরদিন শনিবার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়েও প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৫ শর্তে লটারির মাধ্যমে ভর্তির নির্দেশনা দেয়া হয়।

ভর্তির ৫ শর্ত হলো- লটারির তারিখ ঠিক করে তা তদারকি ও পরিবীক্ষণ কমিটিকে জানানো। জনসমাগম এড়াতে লটারি প্রক্রিয়াটি ফেসবুক লাইভে বা যেকোনো সামাজিকমাধ্যমে সরাসরি প্রচার করা। লটারি কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে মন্ত্রণালয়ের ভর্তি তদারকি ও পরিবীক্ষণ কমিটি, বিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত কমিটি, অভিভাবক, ব্যবস্থাপনা ও শিক্ষক প্রতিনিধি রাখা। স্বাস্থ্যবিধি মেনে লটারি পরিচালনা করা। লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ না হয়, তা নিশ্চিত করা।

উল্লেখ্য, করোনার সংক্রমণ ঠেকানোর অংশ হিসেবে চলতি বছরের গত ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। পরিস্থিতি বিবেচনায় কয়েক ধাপে ছুটি বাড়ানো হয়, বাতিল হয় এইচএসসিসহ বার্ষিক পরীক্ষাও। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকার কথা ছিল সকল শিক্ষাপ্রতিষ্ঠান।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর