আপনি পড়ছেন

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এতে থাকবে ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন। থাকছে না বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো ইউনিট। তবে বিজ্ঞান ইউনিটের জন্য যে প্রশ্ন করা হবে, সেখানে থাকবে বাংলা, ইংরেজি ও আইসিটির বিষয়ক প্রশ্ন।

university admission test 2021গুচ্ছ পদ্ধতিতে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা, ফাইল ছবি

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার মান বণ্টন ও পরীক্ষা পদ্ধতি সংক্রান্ত এক সভা আজ শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অনুষ্ঠিত হয়। সেখানেই এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ তথ্য নিশ্চিত করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

সভা শেষে তিনি জানান, এমসিকিউ প্রশ্নপত্রে আমরা ভর্তি পরীক্ষা নেব। এতে ১০০ নম্বরের প্রশ্ন থাকবে। তবে লিখিত থাকবে না। এ ছাড়া তিন ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার যে সিদ্ধান্ত আগে হয়েছিল, তাও বহাল থাকছে বলে জানান তিনি।

university vc meeting admissionবিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

যবিপ্রবি উপাচার্য আরো বলেন, কমিটির কাজ হলো শুধু গুচ্ছ পদ্ধতির পরীক্ষাটা নেওয়া। ভর্তি পরীক্ষার ফল প্রকাশের পর কোন বিশ্ববিদ্যালয় কী পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করবে, সেটা তাদের নিজস্ব ব্যাপার।

আনোয়ার হোসেন বলেন, ভর্তির ক্ষেত্রে এসএসসি ও এইচএসসির জিপিএ’র কত নম্বর যোগ করা হবে, সেটা যেমন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নেবে, তেমনি গ্রুপ পরিবতর্নসহ অন্যান্য বিষয়ও তাদের ওপরই নির্ভর করবে।