মাগুরার শালিখা উপজেলার শতখালী গ্রামের আতিয়ার রহমানের নার্সারির নাম আল আমিন নার্সারি অ্যান্ড মোল্লা হর্টিকালচার সেন্টার। এই নার্সারির একটি নতুন জাতের আমগাছে একেকটি আমের ওজন চার কেজির বেশি হয়! মাগুরাসহ পার্শ্ববর্তী যশোর, নড়াইল ও ঝিনাইদহ জেলার উৎসাহী মানুষ প্রতিদিন বাগানে ভিড় করছেন বিশালাকৃতির আম দেখতে। অনেকে আম কিনতে দাম হাঁকছেন ৫শ’ টাকা পর্যন্ত। কেউ কেউ আবার এই গাছের চারা নিতে আগ্রহী।

mango

আতিয়ার রহমান জানান, তাঁর প্রতিবেশী ইউসুফ আলী ব্রুনাইয়ের রাজপরিবারের বাগান পরিচর্যার কাজ করতেন। একবার দেশে আসার সময় সেই বাগান থেকে কয়েকটি আম গাছের কচি ডাল নিয়ে আসেন তাঁর ওই প্রতিবেশি। আতিয়ার রহমান ইউসুফ আলীর কাছ থেকে ওই ডাল সংগ্রহ করেন। এরপর সংগৃহীত বিশেষ জাতের আমের কলম ডাল গ্রাফটিং করেন। ওই গাছে দেড় কেজি ওজনের দুটি আম ধরলে তিনি ওই গাছ থেকে কলম ডাল সংগ্রহ করে সেটির সঙ্গে তাঁর নিজের বাগানের একটি ফজলি আম গাছের গ্রাফটিং করেন।

দুই বছর আগে গাছটিতে দুই কেজি ওজনের দুটি আম ধরে। গত বছর চার কেজি ওজনের ১১টি আম ধরেছিল। এবার গাছে ১৬টি আম ধরেছে। আমের বিচি শক্ত না হওয়া সত্ত্বেও একেকটির ওজন প্রায় ৩ কেজি। মাসখানেকের মধ্যে ওজন ৪ কেজিরও বেশি হবে বলে আশা করছেন তিনি।

এ বছর ওই গাছ থেকে অল্প সংখ্যক কলম তৈরি করেছিলেন আতিয়ার রহমান। যেগুলো বিক্রি হয়েছে পাঁচশ টাকা করে। আরো প্রায় তিনশত চারার অর্ডার আছে বলে জানালেন তিনি। নতুন জাতের এই আমের নাম রাখা হয়েছে 'মোল্লা-১ ইয়াসমিন’। নিজের নামের পদবী এবং মেয়ের নামে একসঙ্গে জোড়া দিয়ে আমের নামকরণ করেছেন আতিয়ার রহমান।

জেলা সম্প্রাসারণ অধিদফতরের উপ-পরিচালক পার্থ প্রতিম সাহা বলেন, 'এই নতুন জাতের আম গবেষণার বিষয় হতে পারে। চূড়ান্ত ফলনের পর ওজন পরিমাপ, মান ও স্বাদ পরীক্ষা করা হবে। সৌখিন আম চাষীদের কাছে এটা আকর্ষণীয় এবং জনপ্রিয় হয়ে উঠবে বলে তারা ধারণা করছেন।'

আপনি আরও পড়তে পারেন

৩৪ কোটি টাকায় একটি গাড়ির নম্বর প্লেট

এগারো রুপিতে মিলছে পাপ মুক্তির সনদ!

চায়ের দাম আট লাখ টাকা!

যে গাছের বয়স ১০ হাজার বছর!

এক বোঁটায় ৩১ লাউ!

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.