আপনি পড়ছেন

মালয়েশিয়ায় অধ্যয়নরত বাংলাদেশি এক শিক্ষার্থী একটি রেস্টুরেন্টে বন্ধুর সঙ্গে দেখা করতে যান। এ সময় বিনা দোষে তাকে গত ৩ নভেম্বর গ্রেপ্তার করে দেশটির পুলিশ। ওই শিক্ষার্থীর নাম মোহাম্মদ আশরাফুল গনি।

bangladeshi jail in malaysiaমালয়েশিয়ায় বাংলাদেশির জেল

এরপর পরীক্ষার আগে মাসখানেক জেল খেটে ছাড়া পেয়ে যান গনি। তার এ ঘটনা নিয়ে মালয়েশিয়ার জাতীয় সংবাদ সংস্থাসহ অনেকগুলো গণমাধ্যম সংবাদ প্রকাশ করেছে।

দেশটির স্থানীয় অনেক বাসিন্দা সামাজিকমাধ্যমে ঘটনাটির সমালোচনায় সরব হয়েছেন। অনেকেই এমন ‘অবিচার’কে অমানবিক আখ্যা দিয়ে ক্ষোভ প্রকাশ করছেন, প্রতিবাদ করছেন।

আশরাফুল গনির বন্ধুরা জানান, ভিসা নবায়নের জন্য বিশ্ববিদ্যালয়ে পাসপোর্ট জমা দেন গনি। এ কারণে রেস্টুরেন্টে গ্রেপ্তার করতে গেলে পুলিশকে তা দেখাতে পারেননি তিনি। তবে বিষয়টি পুলিশকে অবহিত করার পরও ধরে নিয়ে যাওয়া হয় তাকে।

malaysian wants pardon rayhanরায়হান কবীর

পরে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আদালতে পাসপোর্টটি জমা দেয়ার পর দুই দফা হাজিরা শেষে জামিন দেয়া হয় গনিকে। ৬ হাজার রিঙ্গিত জরিমান দেয়া ছাড়াও প্রতি মসে সংশ্লিষ্ট থানায় একবার হাজিরা দিতে বলা হয়। তবে সেই জামিন চ্যালেঞ্জ করেছে পুলিশ!

জানা গেছে, ২০১৫ সালে আশরাফুল গনি মালয়েশিয়ার ইনোভেটিভ ইন্টারন্যাশনাল কলেজে তথ্য-প্রযুক্তি বিষয়ে ভর্তি হন। ২০১৮ সালে পড়াশোনা শেষ করে একই বিষয়ে ব্যাচেলর ডিগ্রি নিতে সিটি ইউনিভার্সিটিতে ভর্তি হন তিনি।

এর আগে দেশটিতে আরেক বাংলাদেশি রায়হান কবিরকে আলজাজিরার একটি প্রমাণ্যচিত্রে সাক্ষাৎকার দেয়ায় গ্রেপ্তার করা হয়। তিনি প্রবাসী শ্রমিকদের দুঃখ-দুর্দশার কথা তুলে ধরায় কয়েক দফা রিমান্ডে নিয়ে নির্যাতন শেষে চাপের মুখে বাংলাদেশে ফেরত পাঠানো হয়।