আপনি পড়ছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত ৭ কলেজের প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা তিনটি বিষয়ে প্রমোশনের দাবিতে আন্দোলন করছেন। গতকাল রোববার দুুপুরে পুরান ঢাকার কবি নজরুল সরকারি কলেজের সামনে বিক্ষোভ শেষে অনশনে বসেন তারা।

7 collegesসাত কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো

তবে দুয়ের বেশি বিষয়ে ফেল করাদের প্রমোশনের ক্ষেত্রে নতুন করে ভাবার সুযোগ নেই। আজ সোমবার এমনটাই জানিয়েছেন ৭ কলেজের প্রধান সমন্বয়ক ও ঢাবির সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল।

৭ কলেজের প্রমোশনের আগেকার নিয়ম ঢাবির অধিভুক্ত হওয়ার পর পাল্টানো হয়েছে। নতুন নিয়মে পরীক্ষার খাতা মূল্যায়নে গণহারে ফেল করানো হচ্ছে বলে শিক্ষার্থীদের অভিযোগ।

7 college students hunger strike 1৭ কলেজের শিক্ষার্থীদের অনশন

এ নিয়ে আন্দোলন হলে গত মাসে এসব কলেজের প্রথম ও দ্বিতীয় বর্ষে সর্বোচ্চ দুই বিষয়ে ফেল করাদের প্রমোশন দেয়ার কথা জানানো হয়। এক্ষেত্রে আরো একটি বিষয় বাড়ানোর দাবিতে নতুন করে আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের পরীক্ষা শেষে ১ মাসের মধ্যে ফলাফল প্রকাশের কথা ছিল। কিন্তু তা প্রকাশ করা হয় ৯ মাস পর। এতে গণহারে অকৃতকার্য করা হয়েছে বলে দাবি তাদের।

7 college students hunger strike৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

আন্দোলনকারীদের মুখপাত্র মাসুদ রানা গতকাল রোববার বলেন, ৭ দিনের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছিলেন কবি নজরুল কলেজের অধ্যক্ষ। এর পর ১৩ দিন পার হয়ে গেলেও কোনো সুরাহা হয়নি।

কবি নজরুল কলেজের এক শিক্ষার্থী জানান, ইংরেজি বিভাগে ২০০ জন শিক্ষার্থীর মধ্যে মাত্র ৯ জন পাশ করেছেন। ২০১৭-১৮ সেশনে ইডেন কলেজের ভর্তি হলেও এখনো প্রথম বর্ষ শেষ হয়নি বলে জানান প্রতিষ্ঠানটির আরেক শিক্ষার্থী।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর