আপনি পড়ছেন

ভারতের ডা. জাকির আবদুল করিম নায়েক সমকালীন মুসলিম স্কলারদের মধ্যে এক বিস্ময়কর প্রতিভার নাম। সত্যি বলতে, ইসলাম ধর্মের ওপর যখন একের পর এক বুদ্ধিবৃত্তিক আঘাত আসতে থাকে তখন জাকির নায়েক ওইসব আঘাতের জবাব দিতে নতুন আঙ্গিকে এগিয়ে আসেন। খুব অল্প সময়ের মধ্যে ভারতের গণ্ডি পেরিয়ে বিশ্বজুড়ে জাকির নায়েকের নাম ছড়িয়ে পড়ে।

zakir naikজাকির নায়েক

প্রতিবেশী রাষ্ট্র হওয়ায় বাংলাদেশের মুসলমানরা একটু আগেভাগেই জাকির নায়েকের নাম জানতে পারে। জাকির নায়েকের লেকচার অনুবাদ করে এবং বাংলায় ডাবিং করে বাংলা ভাষাভাষী মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য অনেক প্রকাশনা সংস্থা এবং ইলেক্ট্রনিক্স সংস্থা কাজ শুরু করে। এর মধ্যে পিসটিভি বাংলা এবং ইসলামিক টিভির নাম বিশেষভাবে উল্লেখযোগ্য।

জাকির নায়েকের লেকচারের বাংলা ডাবিংয়ে যিনি কণ্ঠ দেন তিনি হলেন বিখ্যাত ডাবিং শিল্পী আনোয়ান শাহী। উইকিপিডিয়ায় ‘পিস টিভি বাংলা’ প্রবন্ধে ওই চ্যানেল সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া আছে। সেখানে বক্তাদের তালিকায় ১ নম্বরে ইসলামি রিসার্চ ফাউন্ডেশনের সভাপতি (আইআরএফ) জাকির নায়েকের নাম লেখা আছে। বন্ধনীর মাঝে লেখা আছে বাংলায় ডাবিং কণ্ঠদাতা আনোয়ার শাহী।

আনোয়ার শাহী একজন বিখ্যাত বাংলা ডাবিং শিল্পী। বিবিসি বাংলা ডাবিং শিল্পীদের নিয়ে করা এক প্রতিবেদনে বলেছে, প্রায় দুই হাজারের বেশি সিনেমায় ডাবিং করেছেন আনোয়ার শাহী। শুধু আনোয়ার শাহীর ওপরই আলাদা আরেকটি প্রতিবেদন প্রকাশ করে বিবিসি বাংলা। ওই প্রতিবেদনে আনোয়ার শাহী সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরা হয়।

anowar sahiআনোয়ান শাহী

বিখ্যাত এই ডাবিং শিল্পীর জন্ম রাজশাহী জেলায়। বেড়ে ওঠাও সেখানেই। ছোটবেলা থেকেই অভিনয়ের তুমুল শখ ছিলো। শখের বসেই অল্প বয়সে যুক্ত হন মঞ্চ নাটকের সঙ্গে। অভিনয়ের স্বপ্ন থাকলেও আজ তিনি ডাবিং বা বাচিক শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন।

আনোয়ার শাহী ঢাকায় এসে এফডিসিতে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন। দু-একটি সিনেমায় অভিনয়ও করেছেন। বিখ্যাত চলচ্চিত্র খাইরুন সুন্দরী তার মধ্যে উল্লেখযোগ্য। পরবর্তীতে তিনি ডাবিং শিল্পের দিকে ঝুঁকে পড়েন এবং সফল হন।

আনোয়ার শাহীর আসল নাম আনোয়ার হোসেন। মঞ্চে যখন তার নাম ঘোষণা করা হতো তখন দর্শকরা ভাবতেন কিংবদন্তি নায়ক আনোয়ার হোসেন আসছে। বিষয়টি বিব্রতকর হওয়ার নিজের নাম বদলে রাখেন আনোয়ার শাহী।

জাকির নায়েকের বাংলা ডাবিংয়ে কণ্ঠ দেওয়া ছাড়াও কাবা শরিফের ইমাম আবদুর রহমান আস-সুদাইসির তেলাওয়াতের বাংলা অনুবাদে কণ্ঠ দিয়েছেন এই গুণী শিল্পী।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর