ডিজিটাল প্লাটফর্মে দিনকে দিন নিজেদের অবস্থান সুসংহত করছে তুরস্ক। এমনকি কোভিড-১৯ মহামারির কারণে গোট পৃথিবী যখন স্থবির, তখনও দেশটি বসে থাকেনি, ডিজিটাল-মাধ্যম ব্যবহার করে পর্যটকদের কাছে নিজেদের ইতিহাস-ঐতিহ্য সফলভাবে তুলে ধরেছে।

Turkey digitalসাড়া ফেলেছে তুরস্কের অনলাইন মিউজিয়াম

তুরস্কের পর্যটন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, সরকারের ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে ২০২০ সালের প্রথম ১০ মাসে দেশটির ৩২টি জাদুঘর ও প্রত্নতাত্ত্বিক স্থান সফর করেছে ১ কোটি ২০ লাখেরও বেশি লোক।

কোভিড-১৯ মহামারির সময় গত বছরের ২৫ মার্চ জাদুঘর ও ঐতিহাসিক স্থানগুলোর একটি ডিজিটাল পোর্টাল উদ্বোধন করে তুরস্কের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়। এ মহামারিতে পৃথিবীর অন্য দেশগুলোর মতো তুরস্কের পর্যটন খাতও বড় ধাক্কা খেয়েছিল।

কর্মকর্তারা জানান, sanalmuze.gov.tr -এ ভার্চুয়াল পরিবেশের মাধ্যমে জাদুঘর ও প্রত্নতাত্ত্বিক স্থানগুলোতে বিচরণ করেছেন পর্যটকরা। এসব স্থানে রয়েছে লাখ লাখ সংস্কৃতি ও শিল্পকর্মের দুষ্প্রাপ্য সংগ্রহ।

turkey digital musium innerসাড়া ফেলেছে তুরস্কের অনলাইন মিউজিয়াম

‘গোবেকলিটেপে আর্কিওলোজিক্যাল সাইট মিউজিয়াম’-এ সবচেয়ে বেশি ভার্চুয়ালি ভিজিট হয়েছে, ৩৫ লাখেরও বেশি পর্যটক ঢুঁ মেরেছেন সেখানে।

২০১১ সাল থেকে ইউনেস্কোর ‘ওয়ার্ল্ড হেরিটেজ টেনট্যাটিভ লিস্ট’-এ রয়েছে গোবেকলিটেপে। ১৯৬৩ সালে ইস্তাম্বুল ও শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জাদুঘরটি আবিষ্কার করেন।

পোর্টালটি এমনভাবে সাজানো- যেখানে পর্যটকের স্পটে হেঁটে চলার অনুভূতি তৈরি হয়। জাদুঘরের যে কোনো সেকশন থেকে ভার্চুয়াল সফর শুরু করা যায়, সফর হয় প্রাণবন্ত।

ইতিহাসের শিক্ষার্থী ও শিল্পপ্রেমীদের থ্রিডিতে জুম করে দেখার সুযোগ থাকায় ভার্চুয়াল পর্যটকরা সেখানে যে কোনো অবজেক্ট এবং অবস্থানের ইতিহাস ও তথ্যে ‘সরাসরি প্রবেশের মতো’ ঢুকে যেতে পারেন।

এ সময় আগ্রহীরা ktb.gov.tr এর মাধ্যমেও তুরস্কের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়ের তালিকাভুক্ত অসংখ্য জাদুঘর, স্থান, মসজিদ, গীর্জা, মঠ এবং দুর্গে প্রবেশ করেছেন।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.