আপনি পড়ছেন

২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর হোসেন বলেন, ‘গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বুয়েট যাচ্ছে না। সোমবার অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।’

buiet

কথা ছিল, দেশের আরো ৩টি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বুয়েটও গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। অন্য ৩টি বিশ্ববিদ্যালয় হলো, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।

বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন বলেন, অ্যাকাডেমিক কাউন্সিলরের সভায় সিদ্ধান্ত হয়েছে, বুয়েট গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় যাবে না। এখন পর্যন্ত বিষয়টি লিখিতভাবে জানানো হয়নি। সংশ্লিষ্ট সবাই স্বাক্ষর করলেই লিখিতভাবে জানিয়ে দেওয়া হবে।

এর আগে গেল জানুয়ারি মাসের ২০ তারিখ চার বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের নিয়ে বৈঠক হয়।

admission test

সেখানে বুয়েটের পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়, বুয়েট থেকেই প্রতি বছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার চেয়ারম্যান নির্বাচন করতে হবে। বুয়েট আরো প্রস্তাব দেয়, ভর্তি পরীক্ষার কেন্দ্র বুয়েটেই রাখতে হবে।

এ দুই শর্তের সঙ্গে অন্য ৩টি বিশ্ববিদ্যালয় একমত হতে পারেনি। তাদের প্রস্তাব ছিল, প্রতি বছর বিশেষ পদ্ধতিতে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার চেয়্যারম্যান নির্বাচন করা হবে এবং প্রতিটি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মূলত এ দুটো শর্ত নিয়ে একমত হতে না পারায় সোমবার অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠকে বুয়েট কর্তৃপক্ষ গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর