আপনি পড়ছেন

পরকালের মুক্তির জন্য কারোরই চেষ্টার শেষ নেই। আখেরাতের সীমাহীন জীবন সুখে-শান্তিতে কাটিয়ে দেওয়ার জন্য কেউ নিজের জীবন বিলিয়ে দেন, কেউ সম্পদ। কেউ আবার তিলে-তিলে ইলম বিলিয়ে জীবন ক্ষয় করে খোদার রাহে। তবে এতোসব চেষ্টাও ব্যর্থ হতে পারে মাত্র একটি ভুলে।

munajat

আমরা জানি, শহিদ, আমলওয়ালা আলেম, কারী এবং দানবীরদের জন্য জান্নাতে যাওয়ার পথ খুবই সহজ। কিন্তু এ সহজপথও কঠিন হয়ে যায় ওই ভুলের কারণেই। মুসলিম শরিফে হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে বলা হয়েছে, কীভাবে নিশ্চিত জান্নাতি ব্যক্তিও জাহান্নামি হয়ে যাবে।

আবু হুরায়রা (রা.) বলেন, আমি রাসুল (সা.) কে বলতে শুনেছি, কেয়ামতের দিন সর্বপ্রথম একজন শহিদের বিচার করা হবে। যে আল্লাহর রাহে যুদ্ধ করে শত্রুর হাতে শহিদ হয়েছে।

আল্লাহ তায়ালা তাকে ডেকে বলবেন, দুনিয়ার বুকে আমি তোমাকে এত এত নিয়ামত দিয়েছিলাম, বিনিময়ে তুমি আমার জন্য কী করেছো? ওই শহিদ বলবেন, হে আল্লাহ! আমি আপনার রাস্তায় যুদ্ধ করে শহিদ হয়েছি।

সঙ্গে সঙ্গে ধমকের সুরে আল্লাহ বলবেন, তুমি মিথ্যে বলছ। তুমি শহিদ হয়েছো দুনিয়ার বুকে তোমার নাম ছড়িয়ে পড়বে, মানুষ তোমাকে শহিদ বলে স্মরণ করবে এ জন্য। তোমার প্রতিদান তুমি দুনিয়াতেই পেয়ে গেছো। আজ আমার কাছে তোমার কোনো পাওনা নেই। এরপর তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে।

এবার একজন আমলওয়ালা আলেমকে আনা হবে। যে ইলম শিখেছে, অন্যকে শিখিয়েছে এবং যথাযথভাবে আমলও করেছে।

আল্লাহ তায়ালা তাকে বলবেন, দুনিয়ার বুকে তোমাকে আমি এত এত নিয়ামত দিয়েছি, বিনিময়ে তুমি কী করেছো? আলেম বলবে, হে আল্লাহ! আমি ইলম অনুযায়ী আমল করেছি এবং মানুষের মাঝে সে ইলম বিতরণ করেছি।

islam 3

এ কথা শুনে আল্লাহ তায়ালা ধমকের সুরে বলবেন, মিথ্যাবাদী! তুমি এসব কাজ করেছো এ নিয়েতে যে, মানুষ তোমাকে ভালো আলেম, আমলদার লোক মনে করবে এ জন্য। তোমার প্রতিদান তুমি দুনিয়াতেই পেয়ে গেছো। এ ব্যক্তিকেও জাহান্নামে নিয়ে যাওয়া হবে।

এমনিভাবে আরেকজন কারী এবং পরবর্তীতে আরেকজন ধনীকে ডেকে আনা হবে। আল্লাহ তাদের বিভিন্ন নেয়ামতের কথা স্মরণ করিয়ে দিয়ে জিজ্ঞেস করবেন, বান্দা! আমার এতসব নেয়াত পেয়ে তুমি কি করেছো? উত্তরে তারা বলবে, আমি সুললিত কণ্ঠে দিনরাত তোমার কালাম তেলাওয়াত করেছি। আর ধনী বলবে, হে আল্লাহ! আমি দিনরাত অকাতরে দান-খয়রাত করেছি।

আল্লাহ তাদের দুজনকেই মিথ্যাবাদী সাব্যস্ত করে বলবেন, তোমারা এসব কাজ করেছো মানুষকে দেখানোর জন্য। মানুষ তোমাদের বড় কারী এবং দানবীর বলবে এ আশা তোমাদের মনের ভেতর ঘাঁপটি মেরে ছিলো। তোমাদের উদ্দেশ্য পূরণ হয়েছে। এখন আমার কাছে তোমাদের কোনো পাওনা নেই। এ দু’জনকেও জাহান্নামে নেয়া হবে।

লোক দেখানোর উদ্দেশ্যে নেক আমল করার এতোটাই জঘণ্য গোনাহ। আল্লাহ আমাদের সবাইকে ইখলাসের সঙ্গে আমল করার তাওফিক দিন। আমিন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর