আপনি পড়ছেন

মালয়েশিয়ায় মহামারি করোনাভাইরাস পুরোপুরি নির্মূল না হওয়ার আগ পর্যন্ত চাষাবাদ ও পণ্যখাতে বিদেশি শ্রমিক নিয়োগের ব্যাপারে যে নিষেধাজ্ঞা রয়েছে সেটি অব্যাহত থাকবে। অর্থাৎ নতুন করে আর কোনো বিদেশি শ্রমিক নিয়োগ দেবে না দেশটি।

immigrantপ্রবাসী শ্রমিক, পুরনো ছবি

রোববার ফেলডা ইনাস উতারায় মরিচের একটি পাইলট প্রকল্প পরিদর্শনে গিয়ে সরকারের এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন মালয়েশিয়ার উদ্ভিদ শিল্প ও পণ্যমন্ত্রী দাতুক ডা. মোহাম্মদ খায়রুদ্দীন আমান রাজালী।

তিনি বলেন, এই সিদ্ধান্তের আরো একটি কারণ হলো চাকরিখাতে স্থানীয়দের প্রাধান্য দেয়া।

সরকার কোভিড-১৯ স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি অনুসরণকারী সংস্থাগুলোর আবাসন সরবরাহের সক্ষমতাও মূল্যায়ন করছে জানিয়ে ডা. মোহাম্মদ খায়রুদ্দীন আমান রাজালী বলেন, বিদেশি কর্মীনির্ভর সেক্টরগুলোতে যেন করোনার প্রাদুর্ভাব না ঘটে সে জন্যই এটা করা হচ্ছে। বিষয়টি নিশ্চিতে কঠোর এসওপি চালাচ্ছে সরকার।

একটি প্রচারাভিযান পরিচালনা করছেন জানিয়ে তিনি বলেন, পাম তেল ও রাবারের মতো বৃক্ষসংশ্লিষ্ট খাতগুলোতে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব বন্ধ করতে কঠোর এসওপি চালাতে উদ্বুদ্ধ করা হচ্ছে।

এই প্রচার অভিযান যদি সফল হয়, তবে সরকার বিদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করতে পারে এবং তা নির্ভর করবে করোনা পরিস্থিতি কতটা নিয়ন্ত্রণ করা যাচ্ছে সেটার ওপর, যোগ করেন মালয়েশিয়ার উদ্ভিদ শিল্প ও পণ্যমন্ত্রী।