আপনি পড়ছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত ৭ কলেজের চলমান পরীক্ষা স্থগিত করেছিল সরকারের শিক্ষা মন্ত্রণালয়। এর প্রতিবাদে নির্ধারিত সূচি অনুযায়ী পরীক্ষা নেয়ার দাবিতে রাজপথে নামেন সংশ্লিষ্ট কলেজগুলোর শিক্ষার্থীরা।

du 7 college 2রাস্তা ছাড়ছেন ৭ কলেজের শিক্ষার্থীরা

তারা আজ বুধবার রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নেন এবং সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এক দফা, এক দাবি হিসেবে পরীক্ষা নেয়ার আহ্বান জানান সেশনজটে থাকা শিক্ষার্থীরা।

কর্মসূচির অংশ হিসেবে ঢাবি সংলগ্ন নীলক্ষেতের সড়ক অবরোধ করেন ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা। এ সময় কয়েকজন শিক্ষার্থীর গায়ে কাফনের কাপড় দেখা যায়। তাতে লাল কালিতে লেখা ‘পরীক্ষা নাও, না হয় জীবন নাও’।

du 7 collegeঢাবির লোগো ও আন্দোলনরত শিক্ষার্থীরা

মহাখালীতে সড়ক অবরোধ করেন সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা। ঢাকার গুরুত্বপূর্ণ এই সড়ক দুটিতে অবস্থান নেয়া শিক্ষার্থীদের প্ল্যাকার্ডে দেখা যায়- ‘মোদের একটাই, পরীক্ষা চাই’, ‘পরীক্ষা কেন স্থগিত, প্রশাসন জবাব চাই’, ‘রক্ত চাইলে রক্ত নিন, তবুও পরীক্ষা নিন’।

আন্দোলনের মুখে শিক্ষার্থীদের দাবি পর্যালোচনা করতে আজ দুপুরে জরুরি ভার্চুয়াল বৈঠক ডাকে শিক্ষা মন্ত্রণালয়। বৈঠক শেষে জানানো হয়, ৭ কলেজের চলমান পরীক্ষা আগের রুটির মোতাবেক শেষ করা হবে। এ ছাড়া তারিখ ঘোষণা করা অন্যান্য পরীক্ষাগুলোও সম্পন্ন করা হবে যথাসময়েই।

তবে দুটি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও স্থগিতের সিদ্ধান্তের কারণে তার তারিখ পরিবর্তন করা হয়েছে। আজ বুধবারের চতুর্থ বর্ষের পরীক্ষা আগামী ৭ মার্চ এবং  আগামীকাল বৃহস্পতিবারের তৃতীয় বর্ষের পরীক্ষা ১৩ মার্চ অনুষ্ঠিত হবে। এ তথ্য নিশ্চিত করেছেন ৭ কলেজের শিক্ষা কার্যক্রম তদারকির দায়িত্বপ্রাপ্ত ঢাকা কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ।

dr dipu moniশিক্ষামন্ত্রী দীপু মনি -ফাইল ছবি

সরকারের এ সিদ্ধান্ত বদলকে স্বাগত জানিয়ে রাস্ত ছেড়েছেন ৭ কলেজের শিক্ষার্থীরা। দাবি আদায় হওয়ায় আজ বিকেল ৪টার পর থেকে নীলক্ষেত ও মহাখালীর রাস্তা ছেড়ে দেন তারা। এর ফলে সংশ্লেষ্ট সড়কে ধীরে ধীরে যান চলাচল স্বাভাবিক হতে থাকে।

এর আগে গত ২২ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, ঈদুল ফিতরের পর বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস শুরু হবে। ঘোষণার পরদিন ৭ কলেজের চলমান ও ঘোষিত সব পরীক্ষা স্থগিত করে কর্তৃপক্ষ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর