আপনি পড়ছেন

দুই দফা দাবি আদায়ে ৩ দিনের আল্টিমেটাম দিয়ে আন্দোলন স্থাগিত করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার বেলা ১টা ৫০ মিনিটে আন্দোলনে অন্যতম নেতৃত্বদানকারী শিক্ষার্থী এ কে আল আমিন এ ঘোষণা দেন।

nu students protestজাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ

দাবি দুটি হলো- ফেব্রুয়ারির শেষ বা মার্চের প্রথম সপ্তাহে চলমান পরীক্ষার নতুন রুটিন দিতে হবে। আজকের মধ্যে নিঃশর্ত মুক্তি দিতে হবে আটক শিক্ষার্থীদের।

আগামী রোববারের মধ্যে এই দাবি মানা না হলে দেশব্যাপী কঠোর কর্মসূচি দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা। এ সময় ২০ জনের বেশি শিক্ষার্থীকে আটক করা হয়েছে বলে জানান তারা।

পরীক্ষা স্থগিতের প্রতিবাদে আজ সকালে শাহবাগে বিক্ষোভ শুরু করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে যোগ দেন ঢাকার বিভিন্ন সরকারি কলেজের স্নাতক ও স্নাতকোত্তরের ছাত্র-ছাত্রীরা। সেখান থেকে ১০ শিক্ষার্থীকে পুলিশ আটক করে বলে জানানো হয়।

প্রত্যক্ষদর্শী ও শিক্ষার্থীরা জানান, আটকের প্রতিবাদে শাহবাগ থানার সামনে বিক্ষোভ শুরু করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। বেলা সোয়া ১টায় সেখান থেকে শিক্ষার্থীদের সরিয়ে দেয় পুলিশ। এ সময় আরো বেশ কয়েকজন শিক্ষার্থীকে আটক করে পুলিশ।

nu students protest 1শিক্ষার্থীদের আটক করছে পুলিশ

পুলিশের বাধার মুখে প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন ফুটপাতে গিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। পরে রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা। সেখান থেকেও শিক্ষার্থীদের সরিয়ে দেয় পুলিশ ও ঢাবির প্রক্টরিয়াল টিমের সদস্যরা।

এর পর সিদ্ধেশ্বরী কলেজের হিসাববিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী এ কে আল আমিন বলেন, আমাদের ন্যায্য ও শান্তিপূর্ণ আন্দোলন থেকে ২০ জনের বেশি শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। তাদের আজকের মধ্যে নিঃশর্ত মুক্তি দিতে হবে। যে রুটিন প্রকাশ করা হয়েছে, তা আমরা মানি না। ফেব্রুয়ারির শেষ বা মার্চের প্রথম সপ্তাহে পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করতে হবে।

আজকের মতো আন্দোলন স্থগিত করার কথা জানিয়ে তিনি আরো বলেন, সাত কলেজের নির্ধারিত পরীক্ষা বহাল থাকলে আমাদেরগুলো কেন হবে না? আগামী রোববারের মধ্যে দাবি আদায় না হলে কঠোর কর্মসূচি দেয়া হবে।

এদিকে, শিক্ষার্থীদের আটকের বিষয়টি স্বীকার করে শাহবাগ থানার ওসি বলেন, আটকদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদের ব্যাপারে কী পদক্ষেপ নেয়া হবে, তা পরে জানানো হবে।