আপনি পড়ছেন

পবিত্র কোরআনে সূরা বাকারায় আল্লাহ তায়ালা বলেছেন, ‘হে বান্দা, আমাকে ডাকো, আমি তোমার ডাকে সাড়া দেবো।’ নেক বান্দার ডাকে আল্লাহ কীভাবে সাড়া দেন এর অনেক উদাহরণ রয়েছে। এমন উদাহরণও রয়েছে, বাহ্যত যা অসম্ভব মনে হয়েছে, কিন্তু বিশ্বস নিয়ে দোয়া করার কারণে আল্লাহ তায়ালা তা কবুল করেছেন।

dowa 1

বৃদ্ধ বয়সে হজরত ইবরাহিম (আ.) এবং হজরত জাকারিয়া (আ.) এর সন্তান লাভের দোয়া এর উজ্জল উদাহরণ। আর তাদের বয়স ৮০ পার হয়ে গিয়েছিলো। বিশ্বাস নিয়ে আল্লাহর কাছে সন্তান লাভের দোয়া করেছিলেন এবং আল্লাহ সে দোয়া কবুল করেছেন।

আল্লাহ ওয়াদা করেছেন, দোয়া করলে তিনি সে দোয়া কবুল করবেন। কিন্তু দেখা যায়, অনেক ক্ষেত্রেই আমাদের দোয়া কবুল হয় না। কেনো হয় না, আসুন তা জেনে নিই।

১. ইখলাস শূন্য দোয়া

দোয়া যদি ইখলাস শূন্য হয়, অর্থাৎ আল্লাহর সন্তুষ্টি ছাড়া অন্য কোনো দুনিয়াবি স্বার্থ বিবেচনায় রেখে দোয়া করা হয়, তাহলে সে দোয়ার কবুলিয়াত প্রশ্নবিদ্ধ হয়ে যায়।

একটি গুরুত্বপূর্ণ উদাহরণ হলো, হজরত ইবরাহিম (আ.) এবং হজরত জাকারিয়া (আ.) সন্তান লাভের জন্য দোয়া করেছেন, বাইরে থেকে মনে হচ্ছে এটা তো দুনিয়াবি স্বার্থের দোয়াই। কিন্তু পবিত্র কোরআন পড়লে জানা যায়, ওই মহান নবীগণ সন্তান চেয়েছেন যাতে দুনিয়ার দ্বীনের দাওয়াত জারি থাকে এ জন্য।

২. তাড়াহুড়ো করা

দোয়া কবুল না হওয়ার এটাও একটা বড় কারণ। রাসুল (সা.) বলেছেন, ‘তোমাদের সবার দোয়াই কবুল হয়। তবে যে তাড়াহুড়ো করে এবং বলে, আল্লাহ এখনো কেনো আমার দোয়া কবুল করছে না, তার দোয়া কবুল হয় না।’ বুখারি, হাদিস নম্বর ৬৩৪০।

dowa

৩. আত্বীয়তার সম্পর্ক ছিন্ন করা

আত্বীয়তার সম্পর্ক ছিন্নকারীর দোয়া কবুল হয় না। রাসুল (সা.) বলেছেন, ‘যে বান্দাই আল্লাহর কাছে প্রার্থনার হাত উঠায়, আল্লাহ তায়ালা তার দোয়া কবুল করেন। কিন্তু যে ব্যক্তি আত্বীয়তার সম্পর্ক ছিন্ন করার দোয়া করে অথবা কোনো পাপ কাজের সঙ্গে জড়িত আছে, তার দোয়া আল্লাহ কবুল করেন না।’ মুসলিম, হাদিস নম্বর ৬৮২৯।

৪. দোয়ায় অমনোযোগী হওয়া

রাসুল (সা.) বলেছেন, যখন তুমি দোয়া করবে, দোয়া কবুল হবে এমন দৃঢ় বিশ্বাস নিয়ে দোয়া করবে। জেনে রাখো, আল্লাহ কোনো অমনোযোগীর দোয়া কবুল করেন না। তিরমিজি, হাদিস নম্বর ৩৪৭৯।

৫. হারাম খাওয়া

পবিত্র কোরআন এবং সুন্নাহয় হারাম খাদ্য খাওয়ার ব্যাপারে কঠোরভাবে নিষেধ করা হয়েছে। অনেক হাদিসেই সরাসরি বলা হয়েছে, হারাম খেলে জান্নাতে যাওয়া যাবে না।

বুখারির একটি হাদিসে সম্পষ্ট করে বলা হয়েছে, যার উপার্জন হারাম, গায়ের পোষাক হারাম পয়সায় কেনা হয়েছে, যার দেহ হারাম খাদ্যে বেড়ে ওঠেছে, সে যত নিষ্ঠার সঙ্গেই দোয়া করুক না কেনো, আল্লাহ তার দোয়া কবুল করবেন না।’ বুখারি, ২০৮৩।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর