আপনি পড়ছেন

ইমাম মানে নেতা। বর্তমানে ইমাম বলতে আমরা এমন একজন ব্যক্তিকে বুঝে থাকি, যিনি ধর্মীয় আবশ্যিক কিছু দায়িত্ব পালন করে থাকেন। দুঃখজনক হলেও সত্য, একদা মসজিদের ইমাম ছিলেন সমাজ-রাষ্ট্রের নেতা। এখন তা কল্পনাও করা যায় না। এ জন্য যে শুধু সমাজের কিছু মানুষ দায়ী তা নয়, আলেমদের যোগ্যতা-দক্ষতা এবং সততার অভাবও দায়ী। আর এটা তখনই হয়েছে যখন মুসলমানরা কুরআন থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়েছে।

islam 3

বেশিরভাগ মসজিদেই ইমাম-মুয়াজ্জিনদের মধ্যে দলাদলি এবং মুসল্লিদের সঙ্গে মুয়াজ্জিন-ইমামদের মনকষাকষি এদেশের বেশ পুরনো সংস্কৃতি। একেকজন একেক মতের, একেক মানসিকতার। এজন্যই বিরোধ দেখা দেয়। আল্লাহর ঘর মসজিদ ঘিরেও স্বার্থের লড়াই চলে ইমাম-মুয়াজ্জিন-কমিটির ভেতর। আসলে এসবই কেয়ামতের আলামত।

রাসুল (সা.) বলেছেন, ‘কেয়ামতের আগে আগে মসজিদের সংখ্যা বেড়ে যাবে। কিন্তু খাঁটি ইমানদারের সংখ্যা কমতে থাকবে। মানুষ মসজিদের সৌন্দর্য বাড়াতে যত্নশীল হবে। অথচ আত্মায় ইমানের রওশন বাড়ানোর ব্যাপারে উদাসীন থাকবে।’ ইমাম ইবনে কাসির, কিতাবুল ফিতান।

যে সমাজে ইমাম-মুসল্লির মাঝে ভ্রাতৃত্ববোধের সম্পর্ক ধাতে না, সেখানে নামাজে কোনো প্রভাব যে পড়বে না তা আর বলার অপেক্ষা রাখে না। এক্ষেত্রে একজন ইমামের দায়িত্ব সবচয়ে বেশি। একজন ইমামকে এমন পবিত্র ও নির্মোহ জীবনযাপন করতে হবে, যেন মানুষ তাকে দেখে নিঃস্বার্থ হওয়ার প্রেরণা পায়।

eid ul fitr 2019

তিরমিজি শরিফে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেছেন, ‘দুই ব্যক্তিকে জাহান্নামে সবচেয়ে কঠিন শাস্তি দেওয়া হবে। এর মধ্যে একজন হলো ওই ইমাম, মুসল্লিরা যার ওপর অসন্তুষ্ট। তিরমিজি, হাদিস নম্বর ৩৫৯।

তিরমিজিতে আরেকটি হাদিস বর্ণিত হয়েছে, রাসুল (সা.) বলেছেন, তিন শ্রেণির মানুষের নামাজ কবুল হয় না। এর মধ্যে এক শ্রেণি হলো ওই ইমাম, যার মুসল্লিরা তার ওপর অসন্তুষ্ট। তিরমিজি, হাদিস নম্বর ৩৬০।

মানুষ সাধারণত পাপী, স্বার্থপর, লোভী মানুষকেই অপছন্দ করে। মুহাদ্দিসগণ বলেছেন, কোনো ইমামের পাপের কারণে যদি তার মুসল্লিরা তাকে অপছন্দ করে তাহলেই কেবল হাদিসে বর্ণিত ভয়াবহ শাস্তির কথা তার জন্য প্রযোজ্য হবে।

কোরআন-সুন্নাহর পথে চলার কারণে, সত্য বলার কারণে, অন্যায়ের কাছে মাথা নত না করার জন্য যদি মানুষ কোনো ইমামকে পছন্দ না করে, তবে ওই ইমাম আল্লাহর কাছে মুজাহিদ, সত্যের সৈনিক হিসেবে বিশেষ মর্যাদার অধিকারী হবেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর