আপনি পড়ছেন

মানুষ শব্দের আরবি প্রতিশব্দ হচ্ছে ‘ইনসান’। একদল ভাষাবিদদের মতে, নাসিয়া শব্দ থেকে ইনসান এসেছে। নাসিয়া মানে হলো, যে ভুলে যায়। ভুলে যাওয়া, ভুল হওয়া মানুষের স্বভাব তাই আশরাফুল মাখলুকাতের নাম ‘ইনসান’ রাখা হয়েছে।

azu

ভুল মানুষই করে। রাসুল (সা.) বলেছেন, ‘প্রতিটি আদম সন্তানই ভুল করে। তবে সবচেয়ে ভালো ভুলকারী সে, যে ভুল থেকে ফিরে আসে অর্থাৎ তওবা করে।

ইমাম গাজালি (রহ.) লেখেন, মানুষ গোনাহ করবেই। গোনাহ করাটা মানুষের জন্য ব্যর্থতা নয়। ব্যর্থতা হলো তওবা না করা।

পারস্য কবি শেখ সাদি (রহ.) বলেন, মানুষ যত বড় গোনাহই করে ফেলুক না কেনো, এটা স্বাভাবিক ঘটনা। কিন্তু গোনাহ থেকে ফিরে না আসাটা, তওবা না করাটা অস্বাভাবিক এবং আফসোসের কথা।

ইমাম গাজালি বলেন, বান্দা যদি গোনাহর সঙ্গে সঙ্গেই তওবা করে ফেলে, তাহলে শয়তান চূড়ান্ত পরাজয় বরণ করে। আর বান্দা যদি দীর্ঘ দিন তওবা না করে অথবা তওবা করব করব করতে থাকে আর এভাবেই সে তাওবা না করে মৃত্যুবরণ করে তাহলে শয়তান বিজয় লাভ করে। সুতরাং গোনাহ হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের তওবা করে ফেলা উচিত।

মুসনাদে আহমাদের বর্ণিত হাদিসে কুদসিতে বলা হয়েছে, শয়তান আল্লাহকে বলেছেন, হে আল্লাহ! তোমার ইজ্জত ও বড়ত্বের কসম! তোমার নেক বান্দার দেহে যতক্ষণ পর্যন্ত রুহ থাকবে ততক্ষণ পর্যন্ত আমি তাকে ধোঁকা দিতেই থাকব।

জবাবে আল্লাহ বলেন আমিও আমার বড়ত্ব ও ইজ্জতের শপথ করে বলছি, বান্দা যতই গোনাহ করুক না কেনো, আমার কাছে ক্ষমা চাওয়ার সঙ্গে সঙ্গে আমি তাকে ক্ষমা করে দিবো। মুসনাদে আহমাদ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর