আপনি পড়ছেন

প্রচলিত হিফজ শিক্ষা পদ্ধতির সংস্কারের দাবি তুলেছেন ইসলামি মিডিয়া ব্যক্তিত্ব শায়েখ আহমাদুল্লাহ। বুধবার তার ভেরিফায়েড ফেসবুক পেজে চট্টগ্রামের হাটহাজারীতের শিক্ষক কর্তৃক হিফজ শ্রেণির শিশু শিক্ষার্থীকে নির্দয়ভাবে পেটানোর ঘটনাকে কেন্দ্র করে এমন মন্তব্য করেন তিনি।

ahmadullah

শায়েখ আহমাদুল্লাহ বলেন, জোর করে হিফজ পড়ানো যায় না। তাছাড়া হিফজ শিক্ষকদের বিরতিহীন দায়িত্ব পালন করতে হয়। ফলে ছাত্র-শিক্ষকদের ভেতর উগ্রমনোভাব তৈরি হয়ে যায়।

হিফজ শিক্ষা পদ্ধতির সংস্কারের দাবি তোলার পাশাশি শায়েখ আহমাদুল্লাহ নতুন ‘হেফজ শিক্ষা কোর্স’ নিয়ে আসছেন বলেও ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, শিগগিরই আমাদের প্রস্তাবিত মাদরাসায় নতুন পদ্ধতিতে হিফজ পাঠদান শুরু হবে।

শায়েখ আহমাদুল্লাহর এ প্রস্তাবকে যৌক্তিক বলে অনেকেই সমর্থন করেছেন। একজন লিখেছেন, আমার সন্তানকেও মাদারাসায় পড়ানোর, হাফেজ বানানোর অনেক ইচ্ছা ছিলো। কিন্তু সেকেলে পদ্ধতির কারণে আর হয়ে উঠেনি।

প্রসঙ্গত, কওমি অঙ্গনের রাহবার মাওলানা আবু তাহের মেসবাহ দীর্ঘদিন থেকে নিরানন্দ হিফজ শিক্ষা ব্যবস্থার সংস্কারের কথা বলে আসছেন। সম্প্রতি তার লেখা এক বইয়ে তিনি বলেছেন, আমরা পরীক্ষামূলকভাবে নতুন পদ্ধতিতে হিফজ পাঠদান শুরু করেছি। তবে এখনোই বিস্তারিত কিছু বলছি না।

তবে একটি সূত্রে জানা গেছে, মাওলানা আবু তাহের মেসবাহর হিফজ পদ্ধতিতে প্রথমে আরবি ভাষা ও ইসলামের বুনিয়াদি বিষয় শেখার পর কোরআন মুখস্তের পাঠ শুরু হবে। এতে করে অল্প সময়েই একজন শিক্ষার্থী একইসঙ্গে হাফেজ এবং মাওলানা হয়ে বেরোবেন বলে দাবি করা হচ্ছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর