আপনি পড়ছেন

বিয়ের ক্ষেত্রে পাত্র-পাত্রী দু’জন দু’জনকে পছন্দ হওয়া জরুরি। শুধু চেহারা দেখে পছন্দ হওয়া তা নয়। বরং মানসিক এবং সাংস্কৃতিক দিক থেকেও পছন্দ না হলে সে সংসার টেকানো অনেক কষ্ট হয়ে যায়। এ কারণে সূরা নূরে আল্লাহ বলেছেন, মুশরিকা ও দুশ্চরিত্র নারীদের যেন বিশ্বাসী পুরুষরা বিয়ে না করে।

islamic couple

এ আয়াতের ব্যখ্যায় মুফাসসিরগণ বলেছেন, যেহেতু মুশরিক ও দুশ্চরিত্রা নারীর মানসিক এবং সাংস্কৃতিক পরিমন্ডল বিশ্বাসী পুরুষের চেয়ে একেবারেই বিপরীত, তাই এদের দু’জনের একসঙ্গে সংসার করা অসম্ভব। একইভাবে মুশরিক দুশ্চরিত্র পুরুষকেও বিশ্বাসী নারীরা বিয়ে করবে না বলে শরিয়ত নির্দেশ দিয়েছে।

অনেকেই পছন্দসই পাত্রী খোঁজার জন্য একাধিক পাত্রী দেখে থাকেন। আবার অনেকে পাত্রী পছন্দ হওয়ার পরও একই পাত্রীকে বারবার দেখার আয়োজন করে থাকে। এ ব্যাপারে শরিয়তের হুকুম কী?

ইসলামের সীমা রেখা মেনে একাধিক পাত্রী দেখা কিংবা এক পাত্রীকে একাধিকবার দেখে নেওয়া জায়েজ। মুসনাদে আহমাদের হাদিসে রাসুল (সা.) এ কথাও বলেছেন, ‘কোনো পুরুষ কোনো নারীকে বিয়ের উদ্দেশ্যে গোপনে দেখলেও গোনাহ হবে না।’ মুসনাদে আহমাদ, হাদিস নম্বর ২৩৬০৩।

ইবনে হাজার আসকালানি (রহ.) বলেন, অধিকাংশ আলেমের মতে, বিয়ের নিয়তে মেয়ের অজান্তে তাকে দেখা জায়েজ। ফাতহুল বারি, ৯ম খন্ড, ১৫৭ পৃষ্ঠা।

বিভিন্ন হাদিস থেকে জানা যায়, কোনো কোনো সাহাবি বিবাহের জন্য আড়াল থেকে মেয়ে দেখতেন। পছন্দ হলে বিয়ের প্রস্তাব দিতেন। আবু দাউদ, হাদিস নম্বর ২০৮২।

বিয়ের উদ্দেশ্যে যদি পাত্রীকে না জানিয়ে গোপনে দেখা জায়েজ হয় তাহলে তো জানিয়ে দেখা আরো বেশি জায়েজ হবে। এ ব্যাপারেও রাসুল (সা.) আদেশ করেছেন, ‘তোমরা কোনো নারীকে বিয়ের প্রস্তাব দেওয়ার আগে তাকে দেখে নাও।’ মিশকাত, হাদিস নম্বর ৩১০৭।

মুসলিম শরিফের এক হাদিস থেকে জানা যায়, একজন সাহাবি এসে বললেন, হে আল্লাহর রাসুল (সা.)! আমি আনসার রমনী বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছি। এ কথা শুনে রাসুল (সা.) বলেছেন, বিয়ের আগে তুমি পাত্রীকে দেখে নিও তার সঙ্গে তোমার মানসিক মিল-মহব্বত হবে কি না। কেননা, আনসারি মেয়েদের দোষ থাকে। মুসলিম, হাদিস নম্বর ১৪২৪।

তবে অনেককেই দেখা যায়, অতিরিক্ত মেয়ে দেখেন। কেউ কেউ তো পঞ্চাশ-একশও মেয়ে দেখেন বলে শোনা যায়। এগুলো মানসিক অসুখ ছাড়া আর কী বলা যায়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর