আপনি পড়ছেন

শিক্ষার্থীদের সঙ্গে কেমন আচরণ করতে হবে এ ব্যাপারে শিক্ষকদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ হেদায়াতি বক্তব্য দিয়েছেন পাকিস্তানের শরিয়া আদালতের সাবেক প্রধান বিচারপতি মুফতি তাকি উসমানি। তিনি শিক্ষার্থীদের নবীর মেহমান এবং তাদের সঙ্গে সম্মানজনক আচরণ করা শিক্ষকদের দায়িত্ব বলে উল্লেখ করেছেন।

taqi usmaniমুফতি তাকি উসমানি

শিক্ষকদের আচরণ ছাত্রের জীবনে গভীর প্রভাব ফেলে। তাই ভালো আচরণ শেখানোর জন্যও একজন শিক্ষককে ছাত্রের সঙ্গে উত্তম আচরণ করতে হবে উল্লেখ করে মুফতি তাকি উসমানি বলেন, শিক্ষকরা সবসময় ছাত্রদের সঙ্গে সুন্দর আচরণ করবেন। তাদের যখন সম্বোধন করবেন আদবের সঙ্গে করবেন। সবসময় যদি ছাত্রকে তুই তুকারি করে সম্বোধন করেন, ধমকাধমকি করেন, বদমেজাজ দেখান, তাহলে ছাত্ররা আপনার থেকে এগুলোই শিখবে।

তাকি উসমানি আরো বলেন, শিক্ষকরা তো ছাত্রদের সঙ্গে সুন্দর ব্যবহার করবেনই, পাশাপাশি শিক্ষার্থীদের এ কথাও শেখাবেন- তুমি যদি শত্রুর সঙ্গে কথা বলো বা উঠা বসা করো তাহলেও আদবের সঙ্গে, মায়ার সঙ্গে ব্যবহার করবে। যেন তোমার ব্যবহার দেখে কথা শুনে সে তোমার বন্ধু হয়ে যায়।

মুফতি তাকি উসমানি নিজেও একজন শিক্ষক। শিক্ষক হিসেবে শিক্ষার্থীকে শাসন করার বিষয়টি তাই উল্লেখ করতে ভুলেননি। তিনি বলেন, কখনো কখনো শিক্ষার্থীকে শাসন করতে হয়। মিষ্টি করে, নম্রতার সঙ্গে বোঝানোর পরও যদি শিক্ষার্থী কথা না শুনে তাহলে মাঝে মধ্যে তাদের ধমক দেওয়া কিংবা শাসন করা যেতে পারে। তবে অমানবিক হওয়া একজন শিক্ষকের জন্য কখনোই উচিত হবে না।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর