আপনি পড়ছেন

আরবি জান্নাত শব্দের অর্থ হলো- নয়ানাভিরাম সুশোভিত বাগান। যে বাগান দেখলে হৃদয়-মন জুড়িয়ে যায়। মৃত্যুর পর আল্লাহর বানানো জান্নাত দেখে হৃদয়-মন প্রশান্তিতে ভরে উঠবে বিশ্বাসী বান্দাদের। সুফিরা বলেন, দুনিয়ায় যে মানুষের হৃদয়-মনে প্রশান্তির ঝরনা ঝরে, সে দুনিয়াতে বসেই জান্নাতের সুখ অনুভব করার সৌভাগ্য অর্জন করে ফেলে।

dua

হাজারো পেরেশানির জীবনে হৃদয় প্রশান্ত করার একটি চাবি হাদিসের মাঝে পাওয়া যায়। মুসলিম শরিফে বর্ণিত হাদিসে এসেছে, এক সফরে রাসুল (সা.) সাহাবিদের নিয়ে হাঁটছেন। এমন সময় একদল সাহাবি বিকট চিৎকার করে তাকবির বলছিলো। বিষয়টি রাসুল (সা.) এর পছন্দ হলো না। তিনি (সা.) বললেন, তোমরা নরম স্বরে মায়াবি কণ্ঠে প্রভুকে ডাকো, তিনি বধির নন যে তোমাদের জিকির শুনতে পারবেন না।

রাসুল (সা.) এর পেছনে ছিলেন জলিলে কদর সাহাবি আবু মুসা (রা.)। তিনি বললেন, আমি রাসুল (সা.) এর কথা শুনে আস্তে করে মায়াবি কণ্ঠে বললাম, লা হাওলা ওয়ালা কুওয়্যাতা ইল্লাহ বিল্লাহ। অর্থাৎ, আল্লাহর সহযোগিতা ছাড়া সামনে আগানোর এবং পেছনে যাওয়ার ক্ষমতা নেই।

eidul azha

আবু মুসা আশআরি (রা.) বলেন, আমার মুখ থেকে এ কথা শোনার সঙ্গে সঙ্গেই রাসুল (সা.) চমকে গেলেন। আনন্দভরা কণ্ঠে আমার দিকে তাকিয়ে বললেন, আবু মুসা! তুমি এ মাত্র যা বললে তা তো জান্নাতের গুপ্তধনগুলোর একটি। মুসলিম, হাদিস নম্বর ৬৭৫৫।

এ দোয়া শুধু জান্নাতের গুপ্তধনই নয়, দুনিয়ায়ও জান্নাতের সুখ অনুভব করানোর চাবি কাঠি। অন্য একটি হাদিস এসেছে, যে ব্যাক্তি দৈনিক একশবার এ দোয়া পড়বে, সে সব ধরনের দুশ্চিন্তা-পেরেশানি এবং হয়রানি থেকে মুক্ত-প্রশান্ত থাকবে। কিমিয়ায়ে সাআদাত।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর